২৬  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিনয় যেন পাঁকাল মাছ, কয়লা কাণ্ডে অভিযুক্তর মাথার দাম লাখ টাকা ঘোষণা সিবিআইয়ের

Published by: Monishankar Choudhury |    Posted: June 29, 2022 2:48 pm|    Updated: June 29, 2022 4:00 pm

CBI announces Rs 1 lakh reward on actionable info regarding Vinay Mishra | Sangbad Pratidin

ফাইল ছবি।

সুব্রত বিশ্বাস: বিনয় মিশ্র যেন ঠিক একটি পাঁকাল মাছ। বারবার সিবিআইয়ের হাত ফসকে বেরিয়ে গিয়েছেন তিনি। কিছুতেই কয়লা কাণ্ডের মূলচক্রীকে বাগে আনতে না পেরে এবার তাঁর মাথার দাম ১ লক্ষ টাকা ঘোষণা করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

বুধবার বিনয় মিশ্রর নামে হুলিয়া জারি করেছে সিবিআই (CBI)। সংবাদপত্রে এই সংক্রান্ত বিজ্ঞাপনও দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। সেখানে বলা হয়েছে, কিছু অসাধু সরকারি আধিকারিকদের হয়ে বেআইনি টাকা সংগ্রহ করতেন বিনয়। আমলাদের সঙ্গে খাতির তৈরি করে নিজের প্রভাব খাটিয়ে কয়লা পাচারকারীদের সুরক্ষা দিতেন অভিযুক্ত। শুধু তাই নয়, বেনামি সংস্থার আড়ালে প্রভাবশালীদের কাছে টাকা পৌঁছে দিতে মধ্যস্থতাকারীর কাজও করতেন বিনয় (Vinay Mishra)। সূত্রের খবর, কয়লা পাচারের মূলচক্রী অনুপ মাঝি ওরফে লালার কাছ থেকে টাকা নিয়ে তা পাচার করতেন বিনয় মিশ্র। তাঁর বিরুদ্ধে কোনও সঠিক খবর দিতে পারলে ১ লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে।     

[আরও পড়ুন: কয়লা কাণ্ডে বড়সড় পদক্ষেপ ইডির, লালা ও বিনয় মিশ্রের প্রায় সাড়ে ৯ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত]

উল্লেখ্য, বিগত দিনে কয়লা পাচার কাণ্ডে একের পর এক প্রভাবশালীকে জেরা করেছে সিবিআই। চলতি মাসেই তৃণমূল কংগ্রেসের নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে জেরা করেন কেন্দ্রীয় তদন্তকারীরা। তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদকের স্ত্রীকে গত বছরের মার্চ মাসে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। সূত্রের খবর, অনেক ‘রাঘব বোয়াল’দেরই নাকি হাঁড়ির খবর রয়েছে বিনয়ের কাছে। তাই এবার তাঁকে হাতে পেতে মরিয়া তদন্তকারীরা। কিন্তু তাঁদের চেষ্টা ব্যর্থ করে আপাতত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্র (Pacific Island) ভানুয়াতুর নাগরিকত্ব নিয়েছেন বিনয় বলে খবর।

প্রসঙ্গত, এর আগেও সংবাদপত্রে বিনয় মিশ্রকে নিয়ে হুলিয়া জারি করে সিবিআই জানিয়েছিল, ২০ জুনের মধ্যে বিনয় মিশ্রকে আদালতে আত্মসমর্পণ করতে হবে। কিন্তু তিনি তা করেননি। তার আগে সিবিআইয়ের আরজি মেনে বিনয় মিশ্রর বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করেছিল আসানসোলের (Asansol) বিশেষ আদালত। ইন্টারপোলকেও নোটিস পাঠানো হয়। কয়লা ও গরুপাচার (Coal and Cattle smuggling) কাণ্ডে তাঁর নাম জড়ানোর পরই দেশ ছেড়ে দুবাইয়ে পালিয়ে যান বিনয়। পরে সেখান থেকে সোজা ভানুয়াতু পাড়ি দেন। শোনা গিয়েছে, ভানুয়াতু (Vanuatu) দ্বীপের বেশ কিছু অংশ কিনে তিনি নাগরিক হিসেবে বসবাস করছেন। এমনকী ভারতীয় দূতাবাসে নিজের পাসপোর্ট জমা দিয়ে বিনয় মিশ্র লিখিত আবেদন জানিয়েছিলেন, তিনি এখন ভানুয়াতুর নাগরিক। ভারতীয় নাগরিকত্ব বাতিল করা হোক।

[আরও পড়ুন: কাঁকড়া ধরতে গিয়ে বাঘের কবলে, মৎস্যজীবীকে বাঁচাতে আপ্রাণ লড়াই সঙ্গীদের, শেষরক্ষা হল না]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে