২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহেই কবে থেকে শুরু স্নাতকের ক্লাস? জানাল উচ্চশিক্ষা দপ্তর

Published by: Abhisek Rakshit |    Posted: October 20, 2021 8:33 pm|    Updated: October 20, 2021 8:33 pm

Classes in College may starts from November | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: প্রতীক্ষার অবসান। আগামী মাস থেকে রাজ্যে শুরু হতে চলেছে স্নাতকের ক্লাস। এমনটাই জানা গিয়েছে রাজ্য উচ্চশিক্ষা দপ্তরের পক্ষ থেকে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৮ নভেম্বর থেকে শুরু হতে পারে ক্লাস। তবে কোভিড (Covid-19) নিয়ন্ত্রণের মধ্যে না থাকলে ক্লাস হবে অনলাইনে।

গত বছরই গোটা বিশ্বে থাবা বসিয়েছিল করোনা। এরপর মারণ ভাইরাসের দু’টি ঢেউয়ে পুরোপুরি বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থা। গত বছর মার্চ থেকে বন্ধ রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। চলতি বছরে সরস্বতী পুজোর সময় কিছুদিন নবম থেকে দ্বাদশের ক্লাস হলেও বন্ধই আছে স্নাতক-স্নাতকোত্তরের ক্লাস। উচ্চশিক্ষায় কবে থেকে ক্লাস শুরু তা অভিভাবক থেকে পড়ুয়া জানতে চায় সব মহল। এই প্রসঙ্গেই উচ্চশিক্ষা দপ্তরের এক কর্তা জানিয়েছেন, “করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে ৮ নভেম্বর থেকে স্নাতকের ক্লাস শুরু হতে পারে। কোভিড নিয়ন্ত্রণের মধ্যে না থাকলে ক্লাস হবে অনলাইনে।”

[আরও পড়ুন: স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ দিচ্ছে না একাধিক ব্যাংক, জেলাশাসকদের নজরদারির নির্দেশ নবান্নের]

গত বছরের মত এবারও স্নাতকে ভরতির আবেদনের জন্য ফি লাগেনি। ২ আগস্ট প্রথম বর্ষে অনলাইনে ভরতির আবেদন শুরু হয়। ৩১ আগস্ট প্রকাশ হয় মেধা তালিকা। বিএ, বিএসসি, বিকম অনার্স বা জেনারেলের ভরতি শেষ হয় ৩০ সেপ্টেম্বর। অক্টোবর থেকে প্রথম বর্ষের ক্লাস শুরুর কথা ছিল। তবে পুজোর মাসে তা কার্যকর হয়নি। আগামী মাস থেকে অনলাইনে নাকি ছাত্র-ছাত্রীদের শারীরিক উপস্থিতিতে ক্লাস হবে তা এখনও ঠিক হয়নি।

২৫ অক্টোবর থেকে ৩০ নভেম্বরের মধ্যে পড়ুয়াদের কোর্স সংক্রান্ত নথি জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। কলেজ অধ্যক্ষদের এই বিষয়ে চিঠিও পাঠানো হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশ পুরো ব্যবস্থাটি হবে অনলাইনে। রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় কোনও ছাত্র বা শিক্ষককে বিশ্ববিদ্যালয়ে আসতে হবে না। গত বছরের মত এবারও স্নাতকে ভর্তিতে ছাত্র-ছাত্রীদের কাউন্সিলিং হয়নি। ব্যাঙ্কের মাধ্যমে বা অনলাইনে ভর্তির টাকা জমা নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: কোজাগরী পূর্ণিমার রাতে মানুষ ফেরে আসানসোলের ‘ভূতুড়ে’ গ্রামে, সেজে ওঠে লক্ষ্মীর মন্দির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে