২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোটের আগে ফের বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর, বাড়ছে দিনমজুরদের ভাতা

Published by: Sucheta Sengupta |    Posted: February 26, 2021 4:39 pm|    Updated: February 26, 2021 4:55 pm

CM Mamata Banerjee announces pay hike to the labours in West Bengal |SangbadPratidin

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ভোটের আগে ফের বড় ঘোষণা মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। রাজ্যের দক্ষ ও অদক্ষ শ্রমিক, দিনমজুরদের মজুরি বাড়ালেন তিনি। এদিনই টুইটে এই ঘোষণা করেছেন তিনি। দৈনিক মজুরির অঙ্ক অনেকটা বেড়ে যাওয়ায় খুশির হাওয়া শ্রমিক মহলে।

রাজ্যে এই মুহূর্তে রয়েছেন ৫৬ হাজার ৫০০ জন অদক্ষ ও অর্ধদক্ষ শ্রমিক। এঁরা কেন্দ্র ও রাজ্য সরকারের নানা প্রকল্পের সঙ্গে চুক্তির ভিত্তিতে যুক্ত। এঁদের সকলের জন্য রাজ্য সরকারের নয়া ঘোষণা প্রযোজ্য। অর্থাৎ প্রত্যেকেরই দৈনিক মজুরি কোনও না কোনও হারে বাড়ছে। মুখ্যমন্ত্রী টুইটে জানিয়েছেন, অদক্ষ শ্রমিকদের দিন প্রতি মজুরি ১৪৪ টাকা থেকে বেড়ে হচ্ছে ২০২ টাকা। অর্ধদক্ষ শ্রমিকরা এতদিন হাতে পেতেন দৈনিক ১৭২ টাকা, এবার থেকে পাবেন ৩০৩ টাকা। আর দক্ষ শ্রমিকরা কাজের বিনিময়ে এখন থেকে হাতে পাবেন ৪০৪ টাকা। খুব দ্রুতই চালু হয়ে যাবে বর্ধিত হারে মজুরি প্রাপ্তি।

[আরও পড়ুন: ‘নবদম্পতির সাথে ব্রিগেড চলো’, বিয়েতে অভিনব আহ্বান মহেশতলার DYFI কর্মী যুবক-যুবতীর]

শ্রমিক, দিনমজুরদের আর্থিক উন্নতির কথা ভেবে তাঁদের মজুরিবৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তবে ভোট ঘোষণার ঠিক আগেই মুখ্যমন্ত্রীর এই ঘোষণার সমালোচনা শুরু করেছেন বিরোধীরা। তাঁদের একাংশের মত, এই সিদ্ধান্ত সম্পূর্ণ ভোটমুখী। শ্রমিক মহলের সমর্থন পেতেই তাঁদের মজুরি বৃদ্ধি করা হয়েছে। ২০২১-২০২২ অর্থবর্ষের অন্তর্বর্তী বাজেটে তাঁদের মজুরি বৃদ্ধির ঘোষণা হয়েছিল। সেই অনুযায়ীই মুখ্যমন্ত্রী মজুরি বৃদ্ধির ঘোষণা করলেন বলে দাবি রাজ্য সরকারের।

[আরও পড়ুন: বাড়ির সামনে নলি কেটে খুন গরু পাচারে জড়িত ব্যবসায়ী, তীব্র চাঞ্চল্য গাইঘাটায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে