BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘টাকা না দিলে রাস্তায় নামুন’, কেন্দ্রের বকেয়া নিয়ে ঝাড়গ্রাম থেকে বড় আন্দোলনের ডাক মমতার

Published by: Sucheta Sengupta |    Posted: November 15, 2022 3:55 pm|    Updated: November 15, 2022 6:20 pm

CM Mamata Banerjee urges Tribals in Jhargram to protest against Centre on getting dues | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০০ দিনের কাজের প্রাপ্য বকেয়া নিয়ে রাজ্য-কেন্দ্র চাপানউতোর চলছেই। কেন্দ্র টাকা না দেওয়ায় কাজ বন্ধ হওয়ার উপক্রম। বারবার রাজ্য সরকারের তরফে আবেদন জানানো হলেও অর্থ অমিল। এবার সেই টাকা আদায়ে আরও বড় আন্দোলনের ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। মঙ্গলবার ঝাড়গ্রামের (Jhargram) বেলপাহাড়িতে আদিবাসী নেতা বিরসা মুন্ডার জন্মদিনের অনুষ্ঠানে তাঁর আহ্বান, ”টাকা না দিলে আপনারা সকলে মিলে রাস্তায় নামুন। স্লোগান তুলুন, ১০০ দিনের টাকা ফেরাও, নইলে গদি ছাড়ো।” তাঁর কথায় উদ্বুদ্ধ হয়ে আন্দোলনে শামিল হওয়ার অঙ্গীকার করলেন সমবেত জনতা।

কেন্দ্রের থেকে প্রাপ্য বকেয়া নিয়ে এদিন নাম না করে শুভেন্দু অধিকারীকে (Suvendu Adhikari) বিঁধেছেন মুখ্যমন্ত্রী। বলেন, বাংলায় বসে দিল্লিতে চিঠি পাঠিয়ে টাকা আটকে দেওয়ার চেষ্টা চলছে। ষড়যন্ত্র হচ্ছে বলেই আজ বাংলা বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ তুললেন তিনি। পাশাপাশি এও উল্লেখ করলেন, ”১০০ দিনের টাকা মিটিয়ে দেওয়ার জন্য তিনি নিজে দিল্লি গিয়ে প্রধানমন্ত্রীর কাছে দরবার করেছেন। মুখ্যমন্ত্রী প্রশ্ন তুললেন, এবার কি প্রধানমন্ত্রীর পায়ে ধরতে হবে?”

[আরও পড়ুন: ঔপনিবেশিক ধারণা থেকে বেরতে হবে বিচার বিভাগকে, বদলের পক্ষে সওয়াল প্রধান বিচারপতির

১০০ দিনের বকেয়া টাকা প্রাপ্তি নিয়ে সম্প্রতি আশার আলো দেখা গিয়েছে। দিল্লি গিয়ে পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার দেখা করেছিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গে। বাংলার যাবতীয় হিসেবনিকেশ বুঝিয়ে দেন। বৈঠক সেরে বেরিয়ে তিনি জানান, জট কাটছে। হয়ত দ্রুতই ওই টাকা মিলবে। 

সামনে পঞ্চায়েত ভোট (WB Panchayet Election)। তার আগে প্রকল্পের টাকা নিয়ে রাজনীতি করতে ব্যস্ত বিজেপি, এমনই অভিযোগ শাসকদলের। এদিন নাম না করে যেভাবে টাকা নিয়ে বঞ্চনার জন্য শুভেন্দু অধিকারীকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী, তাতে স্পষ্ট যে এই ইস্যুতে তৃণমূল অহরহ চাপে রাখবে কেন্দ্রকে। 

[আরও পড়ুন: শীতের আমেজ বঙ্গে, কলকাতার তাপমাত্রা একধাক্কায় কমল ৩ ডিগ্রি, দশের নিচে পুরুলিয়া!]

এদিন মুখ্যমন্ত্রী ঝাড়গ্রাম থেকে তোপ দাগলেন জিএসটি (GST) নিয়েও। তাঁর সাফ বক্তব্য, ”আমাদের থেকে টাকা তুলে নিয়ে যাচ্ছে। আর আমাদের কোনও টাকা দিচ্ছে না। আমরা বলছি, হয় টাকা দিন, নয়ত জিএসটি তুলে নিন।”  বেলপাাহাড়ির সাহারিতে বিরসা মুন্ডার মোট ৬ টি মূর্তির উদ্বোধন, একাধিক প্রকল্পের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে