Advertisement
Advertisement
Gas Cylinder

৩ রাজ্যের ভোট মিটতেই অনেকটা বাড়ল রান্নার গ্যাসের মূল্য, জানুন বাংলায় কত দাম

বাণিজ্যিক গ্যাসের মূল্যও লাফিয়ে ৩৫০ টাকা বেড়ে গেল।

Cooking Gas Cylinder Price Hiked By rs 50 | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:March 1, 2023 9:03 am
  • Updated:March 1, 2023 9:19 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমজনতার চিন্তার ভাঁজ আরও গভীর করে ফের বাড়ল গার্হস্থ্য রান্নার গ্যাসের দাম। মঙ্গলবার মধ্যরাতে রান্নার গ্যাসের (১৪.২ কেজির) দাম একলাফে ৫০ টাকা বাড়ানো হল। যার জেরে কলকাতায় একটি সিলিন্ডার কিনতে এবার খরচ হবে ১,১২৯ টাকা। পাশাপাশি বাণিজ্যিক গ্যাসের মূল্যও লাফিয়ে ৩৫০ টাকা বেড়ে গেল। স্বাভাবিক ভাবেই মোদি সরকারের এমন ঘোষণায় নাভিশ্বাস গৃহস্থ থেকে ব্যবসায়ীদের।

শেষ বার গতবছর ৬ জুলাই গৃহস্থের রান্নার গ্যাসের দাম বেড়েছিল। নতুন বছরের শুরুতে বাণিজ্যিক গ্যাসের দাম বাড়লেও তার আঁচ পড়েনি গৃহস্থের উপর। কিন্তু ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডের নির্বাচন মিটতেই দেশজুড়ে এবার একলাফে ৫০ টাকা বাড়ল এর মূল্য। ফলে ১১০০ টাকার গণ্ডি ছাপিয়ে গেল সেই খরচ।

Advertisement

[আরও পড়ুন: মাওবাদী তকমা উড়িয়ে ১৩ বছর পর বেকসুর খালাস নন্দীগ্রাম জমি রক্ষা আন্দোলনের চারণ কবি]

জানানো হয়েছে, কলকাতায় হোটেল-রেস্তরাঁয় ব্যবহৃত বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের (১৯ কেজি) মূল্য আজ, পয়লা মার্চ থেকে ৩৫২ টাকা বেড়ে হল ২২২১.৫০ টাকা। রাজধানী দিল্লিতে একটি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের পিছনে খরচ ২১১৯.৫০ টাকা। খাদ্য থেকে ওষুধ, পেট্রল-ডিজেল থেকে দৈনন্দিন জীবনের একাধিক সামগ্রীর মূল্যবৃদ্ধিতে এমনিতেই জর্জরিত আমজনতা। এবার সেই তালিকায় নতুন করে জুড়ল রান্নার গ্যাস। তবে কেন্দ্রের দাবি, আন্তর্জাতিক বাজারে গ্যাসের মূল্যবৃদ্ধির কারণেই এমনটা হয়েছে।

বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষের দাবি, একাধিক রাজ্যে সামনেও ভোট রয়েছে। তাই এই দাম বাড়ার সঙ্গে নির্বাচনের কোনও সম্পর্ক নেই। আন্তর্জাতিক বাজারের সার্বিক মূল্যবৃদ্ধির জেরেই বেড়েছে গ্যাসের দাম। দিলীপের খোঁচা, বাংলার মানুষের সমস্যা হচ্ছে কারণ তাঁদের হাতে টাকা নেই।

[আরও পড়ুন: সাত পাকে বাঁধা পড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ভাই, নবদম্পতিকে আশীর্বাদ মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ