BREAKING NEWS

৭ অগ্রহায়ণ  ১৪২৭  সোমবার ২৩ নভেম্বর ২০২০ 

Advertisement

মানবিকতার নজির, দরিদ্র মানুষের হাতে খাবার তুলে দিলেন বৃহন্নলারা

Published by: Bishakha Pal |    Posted: March 30, 2020 8:41 pm|    Updated: March 30, 2020 8:41 pm

An Images

দেবব্রত মণ্ডল, বারুইপুর: করোনার জেরে দেশজুড়ে চলছে লকডাউন। ফলে কাজ হারাচ্ছেন বহু মানুষ। বাড়িতে বসে দিন কাটছে তাদের। দিন আনি দিন খাই পরিবারগুলি তাই লকডাউনের মধ্যে অভুক্ত থাকছেন। অসহায় সেই সব মানুষদের মুখে খাবার তুলে দিতে এবার এগিয়ে এল বৃহন্নলাদের একটি দল। বহু মানুষের মুখে তাঁরা তুলে দিলেন অন্ন। চাল, ডাল, আলু-সহ অন্য দ্রব্য তুলে দিলেন দুস্থ ও গরিব মানুষদের হাতে। 

সমাজ আজ অনেক এগিয়ে গিয়েছে। কিন্তু তাও সমাজের কাছে এখনও ব্রাত্য বৃহন্নলারা। আজকের দিনেও রাস্তাঘাটে বৃহন্নলাদের হেনস্তার শিকার হতে হয়। ট্রেনে বাসে প্রকাশ্যে হেনস্থা করা হয় তাঁদের। সেই সব ভুলে তাঁরাই এবার দাঁড়ালেন এলাকার মানুষের পাশে। তুলে দিলেন খাদ্য সামগ্রী। সোমবার সকালে দক্ষিণ ২৪ পরগনা নরেন্দ্রপুর থানার গড়িয়ার মহামায়াতলা এলাকায় দুস্থদের হাতে এই সমস্ত খাদ্যদ্রব্য তুলে দেওয়া হয়। বিকেলেও শিবতলা এলাকায় আরও একটি কর্মসূচিতে বহু মানুষের মধ্যে খাদ্যশস্য তুলে দেন বৃহন্নলারা। সব মিলিয়ে প্রায় ৪০০ পরিবারের হাতে তাঁরা তাদের খাদ্য সামগ্রী তুলে দেন। প্রায় ২ হাজার কেজি চাল, ৮০০ কেজি আলু, এবং প্রায় সমপরিমাণ ডাল দেওয়া হয়। এছাড়াও তুলে দেওয়া হয় অন্যান্য কিছু খাবারও। এই দুঃসময়ে খাদ্যশস্য পেয়ে খুশি গরিব মানুষরাও।

[ আরও পড়ুন: করোনা আবহে ব্লাড ব্যাংক শূন্য, আতঙ্ক সরিয়ে এগিয়ে এলেন বনগাঁর যুবকরা ]

এদিন বৃহন্নলাদের পক্ষে শংকরী নস্কর বলেন, “মানুষ প্রচণ্ড অসহায় অবস্থার মধ্যে দিনযাপন করছে। বহু মানুষ কাজ হারিয়ে আজ বাড়িতে বসে আছেন। কাজ হারিয়েছেন আমাদের সঙ্গীরাও। ট্রেনে বাসে আমরা এখন আর কাজ করতে পারছি না। বহু বাড়িতে নতুন অতিথির খবর পাওয়ার পরেও আমরা পৌঁছাতে পারছি না। কিন্তু তাই বলে আমরা থেমে নেই। বহু মানুষ আজ আমাদের থেকে অনেক বেশি অসহায় অবস্থায় দিন কাটাচ্ছেন। না খেয়ে পড়ে আছেন রাস্তার পাশে ফুটপাতে। তাদের পাশে দাঁড়ানোর জন্য আমাদের এই উদ্যোগ। তবে আরও বেশি মানুষকে দিতে পারলে ভাল হতো।”

সরকারের সঙ্গে সঙ্গে হাত মিলিয়ে করোনা প্রতিরোধে এবং মানুষের সেবা করতে উদ্যত হয়েছেন বহু সংগঠন থেকে স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীরা। এদিন বৃহন্নলাদের এই উদ্যোগ যেন তারই প্রতিচ্ছ্ববি। আগামী দিনে আরও বেশি সংখ্যক মানুষের মধ্যে তারা এইসব খাদ্য সামগ্রী বিতরণ করবেন বলেও জানিয়েছেন বৃহন্নলারা।

[ আরও পড়ুন: ‘করোনা আক্রান্ত’, পাড়ায় রটে যাওয়া গুজব সহ্য করতে না পেরে আত্মঘাতী যুবক ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement