১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাঁধে সন্তানকে বেঁধে আর বাগানে কাজ নয়, চা বলয়ে ক্রেশ তৈরির প্রতিশ্রুতি অভিষেকের

Published by: Sucheta Sengupta |    Posted: September 11, 2022 3:57 pm|    Updated: September 11, 2022 4:30 pm

Creche will be opened for kids of people working at tea gardens, promises Abhishek Banerjee | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাঁধের বা পিঠের ঝুড়িতে সন্তানকে বেঁধে রেখে বাগানে কাজ করার দিন শেষ চা শ্রমিকদের। এবার বাগানের কাছেই সন্তানদের রাখার জন্য ক্রেশ (Creche) তৈরি হবে। রবিবার মালবাজারে (Malbazar) চা শ্রমিকদের সম্মেলনে যোগ দিয়ে এমনই প্রতিশ্রুতি দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। পাশাপাশি, চা শ্রমিকদের পিএফ, গ্র্যাচুইটি আদায় নিয়ে দিল্লির দরবারে বড় আন্দোলনের রূপরেখা তৈরি করেন দিলেন তিনি। প্রাথমিক কর্মসূচিও ঠিক করেছেন। তাঁর পরামর্শ, চলতি বছরে শেষদিক থেকে আন্দোলন শুরু করতে হবে। আর নতুন বছরে তা নিয়ে দিল্লির মাটি কাঁপিয়ে দিতে হবে।

২ দিনের চা শ্রমিক সম্মেলনে শনিবার রাতে উত্তরবঙ্গ (North Bengal) গিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। রবিবার মালবাজারে সমাবেশে যোগ দিয়েছেন। তার আগে তিনি একপ্রস্ত জনসংযোগ সেরেছেন। পুজো দিয়েছেন সেবক কালীবাড়িতে। এরপর দুপুর থেকে শুরু হওয়া সম্মেলনে বক্তব্য রাখতে উঠে তিনি প্রথমেই সরব হন চা শ্রমিকদের অধিকার নিয়ে। বিশেষত কেন্দ্রের বিজেপি সরকার যা প্রতিশ্রুতি দিয়েছিল, তার একবিন্দুও রাখেনি বলে অভিযোগ তুললেন। এরপর শ্রমিকদের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়ে একগুচ্ছ দাবিদাওয়া জানান কেন্দ্রের কাছে।

[আরও পড়ুন: দৈনিক ১৫ হাজারের কম রোজগার হলে স্টেশনে দাঁড়াবে না মেল-এক্সপ্রেস ট্রেন, নয়া সিদ্ধান্তের পথে রেল]

অভিষেকের বক্তব্য, চা বলয়গুলিতে বিপুল উন্নয়নের স্বপ্ন দেখিয়েও তা বাস্তবায়িত করেনি কেন্দ্র। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় যে প্রতিশ্রুতি দেন, তা তিনি রেখেছেন। চা বাগানে ২ টাকা কেজি দরে চাল, বিনামূল্যে রেশন সবই মিলছে এখন। তবে চা শ্রমিকদের পিএফ, গ্র্যাচুইটির বিষয়টি রাজ্য সরকারের দেখার বিষয় নয়। তা কেন্দ্রই একমাত্র সুনিশ্চিত করতে পারে। এই দাবি আদায়ের জন্য প্রয়োজনে দিল্লির দরবারে যাবেন শ্রমিকরা। সঙ্গে থাকবেন অভিষেক নিজে। এই মঞ্চ থেকেই অভিষেক শ্রমমন্ত্রীর উদ্দেশে বলেন, আগামী তিন মাসের মধ্যে চা বাগানের প্রায় ৪ লক্ষ শ্রমিকের জন্য পরিচয়পত্র তৈরি করে দিতে হবে। ডিসেম্বরের শেষে উত্তরবঙ্গের বিজেপি বিধায়ক, সাংসদদের বাড়ি ঘেরাওয়ের ডাক দিলেন অভিষেক। তাতেও দাবিপূরণ না হলে দিল্লির শ্রম মন্ত্রকে গিয়ে চলবে আন্দোলন।

[আরও পড়ুন: আস্ত মল পুরোটাই মদ! সুরাপ্রেমীদের মন ভরাতে মদের শপিং মল খুলছে কলকাতায়]

নিজেদের অধিকার বুঝে নেওয়ার দাবিতে চা শ্রমিকদের পাশে থাকবে তৃণমূল। থাকবেন অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজেই। তিনি আগামী দিনে একাধিকবার উত্তরবঙ্গ সফরে যাবেন বলে এদিনের সম্মেলন থেকে ঘোষণা করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তাঁর এসব বক্তব্যেই স্পষ্ট, চা বলয়কে গেরুয়া হাওয়া থেকে মুক্ত করতে মরিয়া শাসকদল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে