২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যাত্রী সুরক্ষায় নজরদারি বাড়াচ্ছে রেল, এবার ট্রেনের ইঞ্জিনে বসছে ক্যামেরা

Published by: Kishore Ghosh |    Posted: November 21, 2022 11:59 am|    Updated: November 21, 2022 11:59 am

Crew Voice and Video Recording System of South Eastern Railways | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: যাত্রী-সহ ট্রেনের সুরক্ষায় এবার ইঞ্জিনে বসছে ক‌্যামেরা। ইঞ্জিন বা চালকের গন্ডগোলে বহু সময় দুর্ঘটনা ঘটে। এই বিপত্তি রুখতে এবার ট্রেনের ইঞ্জিনেই বসানো হচ্ছে ক‌্যামেরা। যার সাবেকি নাম দেওয়া হয়েছে ‘ক্রু ভয়েস অ‌্যান্ড রেকর্ডিং সিস্টেম’ (Crew Voice and Video Recording System)। ভারতীয় রেলের (Indian Railway) সব দূরপাল্লার ট্রেনে এই ক‌্যামেরা বসানো হবে। পরবর্তীতে লোকাল ট্রেনগুলিতেও এই সিস্টেম চালু করা হবে। হাওড়ার ডি আর এম (DRM Howrah) মণীশ জৈন জানান, হাওড়া থেকে ছাড়ে এমন এগারোটি দূরপাল্লার ট্রেনে এই সিস্টেম লাগানোর কাজ শুরু হয়েছে। ক্রমে সব ট্রেনে ইঞ্জিনে বসানো হবে এই সিস্টেম।

[আরও পড়ুন: শিয়ালের গর্তে কাটা হাত? বারুইপুরে নিহত প্রাক্তন নৌসেনা কর্মীর দেহাংশের খোঁজে হন্যে পুলিশ]

সুরক্ষা ক্ষেত্রে ব‌্যবহৃত এই ক‌্যামেরা চালক ও সহকারী চালকের উপর যেমন নজর রাখবে, তেমনই ইঞ্জিনের সামনে লাইনের পরিস্থিতি থেকে ওভারেহেডের বিপত্তি, সিগন‌্যাল পোস্টে গোলযোগ সবই লক্ষ‌্য রাখবে এই ক‌্যামেরা (ক্রু ভয়েস অ‌্যান্ড রেকর্ডিং সিস্টেম)। এমনকী, লাইনের উপর বিক্ষোভ, অবরোধ থেকে একা চলতি মানুষ ও পশু-পাখির উপর শ্যেন দৃষ্টি রাখবে এই ক‌্যামেরা। শুধু নজরদারি নয়, রীতিমতো রেকর্ড চলে যাবে রেলের ঘরে।

[আরও পড়ুন: ‘২০২৪ সালের আগেই লাগু হবে CAA’, দাবি শান্তনু ঠাকুরের, পালটা দিলেন মমতাবালা]

ইঞ্জিনের ভিতর ও ছাদে লাগানো হবে এই ক‌্যামেরা। সিস্টেমে থাকবে আটটি চ‌্যানেলের এনবিআর (NBR) আর চারটি টিভি হার্ড ডিস্ক (TV Hard Disc)। ক‌্যামেরার মাইক্রোফোন এনবিল্ট থাকবে। যাতে ভয়েস রেকর্ডিং হবে। ইঞ্জিনের ছাদে সামনে ও পেছনে চারটি ক‌্যামেরা লাগানো হচ্ছে। দু’টি ক‌্যামেরা কেবিন ১ ও দু’টি ক‌্যামেরা কেবিন ২ তে লাগানো হবে। যাতে চালক ও সহকারীর অডিও ও ভিডিও রেকর্ডিং হবে। দুর্ঘটনা ঘটলে যার মাধ‌্যমে তার কারণ ধরা পড়বে। যা আপৎকালীনভাবে সংগ্রহ করবে রেল।

সিসি ক‌্যামেরা হবে আইপি ধাঁচে। যা দূর থেকেও সঞ্চালন করা সম্ভব। এর রেকর্ডিংয়ে সামান‌্যতম বিষয়ও মুছে ফেলা সম্ভব নয়। ফার্স্ট ইন ও ফার্স্ট আউট হিসাবে কাজ করবে ও যার রেকর্ডিং নব্বই দিন পর্যন্ত সুরক্ষিত থাকবে। সিস্টেম মাইনাস ১০ ডিগ্রি থেকে ৫৫ ডিগ্রি সেলসিয়াসে সক্রিয় থাকবে। অর্থাৎ ভারতে সব মরশুমে তা কার্যকর থাকবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে