BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আজ অন্ধ্রে আছড়ে পড়বে ‘ফেতাই’, আগামী দু’দিন বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

Published by: Bishakha Pal |    Posted: December 17, 2018 9:01 am|    Updated: December 17, 2018 11:22 am

Cyclone Phethai landfall in Kolkata

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাপমাত্রা খুব একটা কমেনি। হিমেল হাওয়ার পরশও তেমন নেই। কিন্তু ঠান্ডার আমেজ ইতিমধ্যেই পেতে শুরু করেছে শহর কলকাতা। সৌজন্যে ঘূর্ণিঝড় ‘ফেতাই’। বাংলায় আছড়ে না পড়লেও এর পরোক্ষ প্রভাবে ভিজতে শুরু করেছে কলকাতা ও শহরতলী। আর সেই কারণেই জবুথবু ভাব শহরবাসীর।

সোমবার দুপুরের দিকে অন্ধ্রপ্রদেশের উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘ফেতাই’। মৌসম ভবন জানিয়েছে আজ দুপুর নাগাদ ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। সেই কারণে ইতিমধ্যেই সেই রাজ্যের সাত জেলায় জারি হয়েছে রেড অ্যালার্ট।

ঘূর্ণিঝড়ের জেরে কলকাতায় হালকা বৃষ্টি হতে শুরু করেছে শেষরাত থেকেই। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও শুরু হয়েছে হালকা ও মাঝারি বৃষ্টি। উপকূল অঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া পুরুলিয়ায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি চলবে আজ দিনভর। ‘ফেতাই’-এর প্রভাবে দক্ষিণ-পশ্চিম ও সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে আজ সকাল থেকে উত্তাল ঢেউ উঠতে পারে। সেই কথা মাথায় রেখে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

রাতের অন্ধকারে স্বাস্থ্যকেন্দ্রে মল ছেটানোর অভিযোগ, উদ্বিগ্ন প্রশাসন ]

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, বাতাসে অত্যধিক জলীয় বাষ্প থাকায় সোমবার সারাদিন আকাশ মেঘলা থাকবে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আকাশ মেঘলা থাকায় দিনের তাপমাত্রা অবশ্য খুব একটা বাড়তে পারবে না। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি।

হাওয়া অফিস জানিয়েছে, সোমবারের মতো থাকবে মঙ্গলবারের তাপমাত্রাও। আগামিকালও দিনভর হালকা ও মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিও আগামিকাল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর রেশ চলবে বুধবার পর্যন্ত। বৃহস্পতিবার থেকে নামতে শুরু করবে পারদ।

বস্তুত, অক্টোবর থেকে ডিসেম্বর এমনিতেই ঘূর্ণিঝড়ের মরশুম। তাই একের পর এক নিম্নচাপ স্বাভাবিক ঘটনা। এই ধরনের নিম্নচাপ পূর্ব উপকূলের দিকে সরে এলে ঠান্ডার ছন্দটা নষ্ট হয়। ফলে ডিসেম্বরে একটা বড় সময় অবধি শীত থিতু হতে পারে না। কিন্তু এবছর তেমনটা হয়নি। ডিসেম্বরের গোড়ার দিক থেকে শহরে কামড় বসাতে শুরু করেছিল শীত। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে কলকাতার তাপমাত্রা নেমে আসে ১৩-র ঘরে। পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা নেমেছিল ১০ ডিগ্রির নিচে। কিন্তু নতুন ঘূর্ণিঝড় সেই প্রক্রিয়ায় বাধা তৈরি করল। তবে আবহবিদরা জানাচ্ছেন এই জবুথবু অবস্থা থাকবে আগামিকাল পর্যন্ত। মেঘ কাটলেই ফের হিমেল হাওয়ার পথ প্রশস্ত হবে। সদর্পে বাংলায় প্রবেশ করবে উত্তুরে হাওয়া।

বধূকে অাত্মহত্যায় প্ররোচনা, শাশুড়ি-সহ ধৃত ৩ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে