BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

২২ জুলাই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, কোন ওয়েবসাইটে দেখা যাবে? জেনে নিন

Published by: Sulaya Singha |    Posted: July 13, 2021 7:02 pm|    Updated: July 13, 2021 8:03 pm

Dates of Higher Secondary exam in West Bengal revealed today | Sangbad Pratidin

ফাইল ছবি

দীপঙ্কর মণ্ডল: আগামী ২২ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার প্রকাশিত হবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। দুপুর তিনটেয় ফল প্রকাশ করা হবে বলে জানানো হল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। পরের দিন ২৩ জুলাই সকাল ১১টার পর থেকে মিলবে মার্কশিট।

মঙ্গলবার সংসদের পক্ষ থেকে বলা হয়েছে, ২২ জুলাই বিকেল ৪টে থেকে ওয়েবসাইট, এসএমএস অথবা মোবাইল অ্যাপের মাধ্যমে পরীক্ষার ফলাফল জেনে নিতে পারবেন ছাত্রছাত্রীরা। কোন কোন ওয়েবসাইট থেকে জানা যাবে ফল, দেখে নিন।

[আরও পড়ুন: অনলাইনে টি-শার্ট কিনে প্রতারিত সোনারপুরের যুবক, খোয়ালেন লক্ষাধিক টাকা]

সংসদের তরফে জানানো হয়েছে ‘WB১২ রোল নম্বর’ লিখে ৫৬০৭০ নম্বরে এসএমএস করলে ফল জানা যাবে। শিক্ষক সংগঠনগুলি জানিয়েছে, ছাত্রছাত্রীরা রোল নম্বর এখনও জানতে পারেনি। তাহলে কীভাবে তারা এসএমএস করে ফলাফল জানতে পারবে। সেই বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি। শিক্ষকদের বক্তব্য, রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে ফল জানার ব্যবস্থা করলে তা বাস্তবসম্মত হত। ফল প্রকাশের কয়েকটি ওয়েবসাইট হল http://wbresults.nic.in, www.exametc.com, www.results.shiksha, www.westbengal.shiksha। www.results.shiksha মোবাইল অ্যাপ ডাউনলোড করেও দেখে নেওয়া যাবে পরীক্ষার ফল।

উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ফল প্রকাশের দিন ঘোষিত হলেও মধ্যশিক্ষা পর্ষদ সরকারিভাবে মাধ্যমিকের মূল্যায়নের নির্দিষ্ট ফল প্রকাশের দিন ঘোষণা করেনি। পর্ষদ সূত্রে খবর, মাধ্যমিকের মূল্যায়নের ফল উচ্চমাধ্যমিকের আগেই প্রকাশিত হবে। ২০ জুলাই ফল জানাতে পারে পর্ষদ।

করোনা আবহে (Corona Pandemic) কোনও ঝুঁকি না নিয়ে রাজ্যের স্কুলস্তরের দুই বড় পরীক্ষা মাধ্যমিক (Madhyamik) ও উচ্চমাধ্যমিক (Higher Secondary) বাতিলেরই সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। বদলে পড়ুয়াদের মূল্যায়নে বিকল্প পথ বেছে নেয় মাধ্যমিক শিক্ষা পর্ষদ ও উচমাধ্যমিক শিক্ষা সংসদ। জটিল সেই পদ্ধতিও প্রকাশ্যে আনা হয়েছিল। উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রে জানানো হয়েছিল একাদশ শ্রেণিতে পাওয়া নম্বর অন্যতম বিবেচ্য। ফলে প্রস্তাবিত পদ্ধতিতে মূল্যায়ন বেশ কঠিন। তাই একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর পাঠানোর মেয়াদ বাড়ানো হয়েছিল। স্কুলগুলিকে সংসদ নির্দেশ দিয়েছিল, উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পর আরও অন্তত ছ’মাস একাদশ শ্রেণির উত্তরপত্রগুলি গুছিয়ে রাখতে হবে। প্রয়োজনে যেকোনও পরীক্ষার্থীর উত্তরপত্র চেয়ে পাঠাতে পারে সংসদ।

উল্লেখ্য, গত মাসেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) জানিয়ে দিয়েছিলেন, জুলাই মাসেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হবে। অবশেষে মঙ্গলবার দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের কৌতূহল দূর করে ফলপ্রকাশের দিনক্ষণ ঘোষিত হল।   

[আরও পড়ুন: মঙ্গলকোটে TMC নেতা খুন: ঘটনাস্থলে CID, দোষীদের শাস্তির দাবিতে রাজ্য সড়ক অবরোধ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement