২১ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০ 

Advertisement

স্পেশ্যাল কুপনধারীদের হাতে পুজোর আগেই ডিজিটাল রেশন কার্ড, তথ্য নিচ্ছে খাদ্যদপ্তর

Published by: Subhamay Mandal |    Posted: July 14, 2020 9:14 pm|    Updated: July 14, 2020 9:14 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ডিজিটাল কার্ড না দিতে পেরে যাঁদের হাতে স্পেশ্যাল ফুড কুপন তুলে দেওয়া হয়েছিল তাঁদের তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে খাদ্যদপ্তর। খবর, পুজোর আগেই তাঁদের হাতে পৌঁছতে পারে ডিজিটাল রেশন কার্ড। তার জন্য জেলাশাসকদের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছে দপ্তর। জারি হয়েছে বিজ্ঞপ্তিও। আপাতত আরকেএসওয়াই ২ বিভাগের গ্রাহকদের জন্য এই কাজ শুরু করেছে খাদ্যদপ্তর। আবেদন করেও ডিজিটাল রেশন কার্ড এখনও পর্যন্ত হাতে পাননি এমন অসংখ্য গ্রাহক রয়েছেন। ডিজিটাল কার্ডের বদলে তাঁদের হাতে ফুড কুপন তুলে দেওয়া হয়েছে।

যাঁরা ডিজিটাল কার্ডের জন্য আবেদন করেননি, কিন্তু লকডাউনে বিশেষ কুপনের আবেদন করেছেন, তাঁরাও তা পেয়েছেন। সেই কুপনে মে বা জুন মাসের খাদ্যশস্যও তুলে নিয়েছেন তাঁরা। এবার তাঁদের হাতেই ডিজিটাল রেশন কার্ড পৌঁছে দেওয়ার কাজ শুরু হচ্ছে। দপ্তরের নির্দেশ, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই তথ্য সংগ্রহের সব কাজ শেষ করতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “কঠিন পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে স্পেশ্যাল কুপনে তিন মাস যাঁদের বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল, তাঁদের মধ্যে থেকে যাঁরা ডিজিটাল রেশন কার্ড পাওয়ার যোগ্য তাঁদের হাতেই এবার সেই কার্ড তুলে দেওয়া হবে।”

[আরও পড়ুন: দুস্থদের অ্যাকাউন্ট থেকে লক্ষ লক্ষ টাকা তুলছে পঞ্চায়েত প্রধান, দুর্নীতির বিরুদ্ধে সরব কৃষ্ণেন্দু]

স্পেশ্যাল কুপনে মে ও জুন মাসের বিনামূল্যের শস্য অনেকেই তুলে নিয়েছেন। তাঁদের তথ্য সংগ্রহের কাজ ২৫ জুলাইয়ের মধ্যে শেষ করার কথা। সেই অনুযায়ী কার্ডের অনুমোদন মিলতে পারে ৩০ জুলাই। ৩০ জুন পর্যন্ত যাঁরা এখনও রেশন তুলতে পারেননি, তাঁদের তথ্য সংগ্রহের কাজ চলবে ১০ আগস্ট পর্যন্ত। ১৪ আগস্টের মধ্যে মিলতে পারে কার্ডের অনুমোদন। জুলাইতে যাঁদের ফুড কুপনের জন্য প্রাথমিক তথ্য নেওয়া হয়েছে, তাঁদের চূড়ান্ত তথ্য সংগ্রহ হবে ২০ আগস্টের মধ্যে। ২৫ তারিখের মধ্যে তার অনুমোদন মিলবে।

এই তথ্য সংগ্রহের কাজ গ্রাহকদের আগে দেওয়া তথ্যের ভিত্তিতে করা হবে দপ্তরের পোর্টাল থেকে। সেখানে কোথাও গরমিল থাকলে নতুন দপ্তর মনে করলে গ্রাহকদের থেকে নতুন করে তথ্য খতিয়ে দেখতে পারে। তবে ২৪ জুনের মধ্যে যাঁরা স্পেশ্যাল কুপনের জন্য আবেদন করেননি, তাঁরা নতুন করে আবেদন করলে তা করতে হবে অনলাইনে। সেখানেই lll-R/lllU বা ivR/ivU এই ফর্ম পূরণ করে জমা দিতে হবে। ৩১ আগস্টের মধ্যে তারও তথ্য খতিয়ে দেখা হবে। অনুমোদন দিতে হবে ৭ সেপ্টেম্বরের মধ্যে।

[আরও পড়ুন: কেন্দ্রের ভাঁড়ারে নেই মুগ ও মসুর, বাংলার জন্যও ৫ মাসের রেশনে বরাদ্দ গোটা ছোলা]

কিন্তু এখানেই প্রশ্ন উঠছে, যাঁরা ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করে সেই কার্ড বা স্পেশ্যাল ফুড কুপন কোনওটাই পাননি, তাঁদের কী হবে? দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, “গোটা প্রক্রিয়াটাই চলবে। কোনও কিছুই বন্ধ হয়ে যাচ্ছে না। যাঁরা আগেই আবেদন করে রেখেছেন তাঁরাও পরপর ডিজিটাল কার্ড পাবেন। সবটাই ডাকে পাঠানো হবে।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement