১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাঠ থেকে উদ্ধার প্রাচীন মূর্তি, শোরগোল গঙ্গারামপুরে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 22, 2018 9:37 pm|    Updated: May 22, 2018 9:37 pm

District administration rescues precious Idol

রাজা দাস, বালুরঘাট: গোপনসূত্রে পাওয়া খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে মূল্যবান পাথরের বেশ কয়েকটি প্রাচীন মূর্তি উদ্ধার করল পুলিশ। ঘটনাটি, দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুরের। এলাকার কালদীঘি মাঠ থেকে মূর্তিগুলিকে উদ্ধার করেছে পুলিশ। কিছুদিনের মধ্যে সেগুলি তুলে দেওয়া হবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার হাতে।

[স্কুলের সবজি বাগান তছনছের অভিযোগ জয়ী নির্দল প্রার্থীর বিরদ্ধে, সরগরম মালবাজার]

পুলিশ জানিয়েছে, কয়েকদিন আগে তাদের জেলা প্রশাসনের কাছে খবর এসেছিল যে, গঙ্গারামপুরের কালদীঘি মাঠে রয়েছে বেশ কয়েকটি প্রাচীনকালের পাথরের মূর্তি। বিষয়টি খতিয়ে দেখে মঙ্গলবার অভিযান চালায় পুলিশ ও মহকুমা প্রশাসন। সেখানে দিয়ে সত্যিই মূর্তিগুলির উপস্থিতি দেখতে পান অফিসারেরা। উদ্ধার করে বর্তমানে সেগুলিকে গঙ্গারামপুর মহকুমা অফিসে রাখা হয়েছে। জানান হয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে। তাদের হাতেই তুলে দেওয়া হবে মূল্যবান পাথরের এই মূর্তিগুলি।

[বুধবার প্রকাশিত হবে জয়েন্ট এন্ট্রান্সের ফল, কীভাবে জানা যাবে?]

এই বিষয়ে গঙ্গারামপুরের মহকুমা শাসক দেবাঞ্জন রায় জানান, আন্তর্জাতিক বাজারে এই মূর্তিগুলোর দাম অপরিসীম। উদ্ধার হওয়া মূর্তিগুলির গায়ে খোদাই রয়েছে নানান কারুকার্য। মূর্তিগুলির বয়স বা সময়কাল সম্পর্কে কোনও তথ্য জানা যায়নি। মূর্তিগুলিকে জেলার প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে রক্ষণাবেক্ষণ করা হবে বলেও জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়। মূর্তিগুলির গায়ে কোন সময়ের ও কীসের প্রতিকৃতি খোদাই রয়েছে তা জানার চেষ্টা চলছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে