BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অভিনব পদক্ষেপ, প্রশাসনের উদ্যোগে ‘প্যাডম্যান’ দেখল স্কুলপড়ুয়ারা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 15, 2018 9:16 pm|    Updated: February 15, 2018 9:16 pm

District administration arrange Padman show for school students in South Dinajpur

রাজা দাস, বালুরঘাট: খাওয়ার, ঘুমের মতো এটিও একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। কিন্তু, মহিলাদের পিরিয়ডস বা ঋতুস্রাব নিয়ে গ্রামবাংলায় কুসংস্কারের শেষ নেই। আর বয়ঃসন্ধি ছেলে-মেয়েদের মন থেকে এই কুসংস্কার দূর করতে অভিনব উদ্যোগ নিল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। প্রশাসনের উদ্যোগে বালুরঘাটে সদ্য মুক্তিপ্রাপ্ত ‘প্যাডম্যান’ দেখল প্রায় চারশো স্কুল পড়ুয়া। প্রশাসনের এই উদ্যোগে খুশি অভিভাবক ও জেলার বিশিষ্টজনেরা।

[ট্রলিব্যাগে যুবতীর দেহ উদ্ধার, ধর্ষণ করে খুনের অভিযোগ]

মাসের বিশেষ কয়েকটি দিনে মহিলারা বেজায় অস্বস্তিতে থাকেন। একথা অল্পবিস্তর সকলেরই জানা আছে। অনেকে আবার পিরিয়ড বা সোজা বাংলায় ‘মাসিক’ শব্দটির সঙ্গেও পরিচিত। কিন্তু, সেটি আসলে কী? পিরিয়ডসের দিনে মহিলাদের কেন রক্তপাত হয়? তা গ্রামবাংলায়, এমনকী, মফঃস্বল শহরের ছেলেমেয়ের কোনও স্বচ্ছ ধারণা নেই। আর এই অজ্ঞতার সুযোগে মানুষের মনে বাসা বেঁধেছে নানা কুসংস্কার। স্যানিটারি ন্যাপকিন তো দূর অস্ত, পিরিয়ডসের সময়ে গ্রামে অনেক মহিলাই পরিচ্ছন্ন কাপড় পর্যন্ত ব্যবহার করেন না। ফলে ছড়িয়ে পড়ে সংক্রমণ। তাই একেবারেই স্কুলস্তর থেকে পিরিয়ডস নিয়ে সচেতনতা বাড়াতে চাইছে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। দক্ষিণ দিনাজপুর জেলা বিদ্যালয় পরিদর্শকদের দপ্তর থেকে রীতিমতো বিজ্ঞপ্তি জারি জানিয়ে দেওয়া হয়েছে, অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রতিটি স্কুলের পড়ুয়াদের বিনামূল্যে ‘প্যাডম্যান’  ছবিটি দেখানো হবে।

[সিউড়িতে তৃণমূল কাউন্সিলরের রহস্যমৃত্যু, বাড়ি থেকে উদ্ধার ঝুলন্ত দেহ]

সদ্য মুক্তি পেয়েছে অক্ষয় কুমার অভিনীত হিন্দি ছবি ‘প্যাডম্যান’। ছবিটি ইতিমধ্যেই দেশজুড়ে সাড়া ফেলেছে। ছবির বিষয় পিরিডস বা ঋতুস্রাব। ছবিতে মহিলাদের পিরিয়ডস সচেতনতা বৃদ্ধি ও কুসংস্কার দূর করার বার্তা দেওয়া হয়েছে ছবিতে। বৃহস্পতিবার বালুরঘাটে একটি প্রেক্ষাগৃহে বিনা পয়সায় পাঁচশো পড়ুয়াকে ছবি দেখাল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। পড়ুয়াদের সঙ্গে বসে প্যাডম্যান দেখলেন জেলাশাসক শরদকুমার দ্বিবেদী,  পুলিশ সুপার-সহ জেলার পদস্থ আধিকারিকরাও। জেলা তথ্য সংস্কৃতি আধিকারিক শান্তনু চক্রবর্তী বলেন, “পিরিয়ডসকে গ্রামেগঞ্জে আজও অন্য চোখে দেখা হয়। সেই সংকীর্ণতা কাটাতে এবং স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের হাইজেনিক বিষয়টিকে মাথায় রেখেই এই অভিনব পরিকল্পনা নেওয়া হয়। যাবতীয় আর্থিক দায়িত্ব বহন করেছে জেলা প্রশাসন।’’ দক্ষিণ দিনাজপুরে সস্তার স্যানেটারি ন্যাপকিন তৈরি করছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাদের তৈরি ন্যাপকিন রীতিমতো সাড়া ফেলেছে মহিলামহলে। বৃহস্পতিবার স্বেচ্ছাসেবী সংগঠনকে সংবর্ধনাও দিল জেলা প্রশাসন।

ছবি: রতন দে

[তিনশো বছরের প্রথা মেনে শিব-পার্বতীর বিয়ে মহম্মদবাজারে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে