২১ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

CAA’র আঁচ পর্যটন শিল্পে, শীতেও বেড়ানোর হুজুগ কম ভ্রমণপিপাসুদের

Published by: Tiyasha Sarkar |    Posted: December 26, 2019 11:20 am|    Updated: December 26, 2019 4:55 pm

An Images

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে অশান্তির প্রভাব পড়ল ঝাড়খন্ড লাগোয়া পুরুলিয়ার পর্যটন শিল্পে। বুধবার বড়দিনে এই জেলায় পর্যটক ও পিকনিক পার্টির সংখ্যা তা বুঝিয়ে দিল।  ২০১৬ সাল থেকেই এই জেলায় পর্যটক ও পিকনিক পার্টি নিয়ে সমগ্র অযোধ্যা পাহাড় রেঞ্জ এলাকায় এক লাখ মানুষের ভিড় হয়। টানা তিন বছর ধরে বড়দিনে এই ভিড় ধরে রাখে এই পাহাড়। কিন্তু এবার সেই ভিড় এক ধাক্কায় এই পাহাড়ে প্রায় অর্ধেকে ঠেকেছে। পুলিশের হিসাব অনুযায়ী, এদিন অযোধ্যা পাহাড়ে পর্যটক ও পিকনিক পার্টি মিলিয়ে ভিড় ছিল প্রায় পঞ্চাশ হাজার। ফলে পর্যটন ব্যবসায় মার খেয়েছেন হোটেল, লজ, রিসর্ট মালিক থেকে গাইডরাও।

অযোধ্যা পাহাড়ের পাশাপাশি এই জেলার গড়পঞ্চকোট, বড়ন্তি, জয়চন্ডীপাহাড়, দোলাডাঙা ও দুয়ারসিনি এলাকাতেও ভিড় কম। তাই খানিকটা হতাশ এই ব্যবসার সঙ্গে যুক্ত থাকা মানুষজন। অযোধ্যা পাহাড়ে সরকারি অতিথি আবাস দেখভালের দায়িত্বে থাকা একটি হোটেল সংস্থার মালিক মোহিত লাটা বলেন, “আমাদের রিসর্ট এখন ভরতি। কিন্তু সামগ্রিক ভাবে অযোধ্যা পাহাড়ে এবার ভিড় কম। সংশোধিত নাগরিক আইন নিয়ে যে ঝুট–ঝামেলা চলছে তারই প্রভাব পড়েছে এই জেলার পর্যটনে।” তবে এই জেলায় এবিষয় নিয়ে কোনও অশান্তি হয়নি। তবুও তার প্রভাব পড়ে গেল পর্যটনে। সরকারি–বেসরকারি দুই ক্ষেত্রেই পুজোর পর হওয়া বহু বুকিং চলতি মাসে অযোধ্যা পাহাড়, গড়পঞ্চকোট ও বড়ন্তিতে বাতিল হয়েছে। তাছাড়া একাধিক হোটেল, লজ এবার বড়দিনেও ফাঁকা ছিল। সব রুম বুকিং নিয়ে হাউসফুল ট্যাগ দিতে পারেনি। হোটেল, লজ ছাড়াও পর্যটনে যুক্ত থাকা গাড়ি ব্যবসাতেও এর প্রভাব পড়েছে। এই ধাক্কা টের পেয়েছেন গাইডরাও।

অযোধ্যা পাহাড়ের গাইড বেণু সেন বলেন, “গত বার বড়দিনে এই পাহাড়ে যা ভিড় ছিল তাতে রীতিমত ধুলো উড়েছে। এবার সেই ছবিটা নেই। যেভাবে সংশোধনী নাগরকিত্ব আইন নিয়ে অশান্তি হচ্ছে তার প্রভাব পড়ে গিয়েছে পাহাড়ের পর্যটনে। এবার গত বারের চেয়ে পর্যটকের সংখ্যা অনেকটাই কম। ফলে আমাদের আয়ে ধাক্কা খেল।” শীতের সময় এই জেলায় বিদেশিরাও পা রাখেন। কিন্তু এবার জেলার কোন পর্যটনকেন্দ্রেই বিদেশিদের দেখা যায়নি। বড়দিনে অযোধ্যা পাহাড়, গড়পঞ্চকোট ও বড়ন্তিতে ঘর না পেয়ে পর্যটকরা শহর পুরুলিয়ার হোটেলে বুকিং করে। কিন্তু এবার সেভাবে এই ছবি দেখা যায়নি।

ছবি: অমিত সিং দেও

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement