BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘পথের পাঁচালী’ থেকে ‘গুপি বাঘা’, সত্যজিৎ রায়কে অভিনব শ্রদ্ধার্ঘ্য বাগনানের এই পুজোয়

Published by: Akash Misra |    Posted: September 19, 2022 8:24 pm|    Updated: September 21, 2022 9:11 am

Durga Puja 2022: puja Pandal from Bagnan recreates Satyajit ray's Films as Puja Theme | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচ্ছা, ঠাকুর দেখতে দেখতে হঠাৎ যদি পৌঁছে যান হীরক রাজার দেশে! কিংবা চোখের সামনে বাঁশবাগানে যদি দেখা মেলে ভূতের দলের! কাশবন থেকে ছুটে আসছে অপু-দুর্গা। ভাবছেন এ আবার কেমন গল্প। তাহলে বলি শুনুন, এ গল্প একেবারে সত্য়ি। সৌজন্যে সত্যজিৎ রায়।

বাগনানের খালোড় দক্ষিণপল্লীর দুর্গাপুজোয় বরাবরই থাকে নতুনের ছোঁয়া। এবারও সেই প্রচেষ্টাতেই ব্যস্ত এই পুজো কমিটি। আর এবার তাদের ভাবনায় সত্যজিৎ রায় ও তাঁর রূপক।

ব্যাপারটা একটু বুঝিয়ে বলা যাক। বাগনানের খালোড় দক্ষিণপল্লীর মণ্ডপ তৈরি হচ্ছে ‘হীরক রাজার দেশে’র ছবির ‘যন্তর মন্তরে’র আদলে। এই ঘরেই শোভা পাবে প্রতিমা। তবে শুধুই মণ্ডপে নয়, এলাকা জুড়েই নানাভাবে ফুটে উঠবে সত্যজিৎ রায়ের (Satyajit Ray) তৈরি সিনেমার নানা দৃশ্য। থাকবে ‘পথের পাঁচালী’র জনপ্রিয় দৃশ্য, থাকবে ‘গুপি গাইন বাঘা বাইনে’র ভূতের রাজা। মণ্ডপের একদিকে তৈরি করা হয়েছে সত্য়িকারের বাঁশবাগান। সেখানেই থাকবে ভূতের দল, যাঁরা নাচও দেখাবে! 

[আরও পড়ুন: বুর্জ খালিফার পর মালয়েশিয়ার টুইন টাওয়ার, এবার পুজোয় চমক দেবে এই মণ্ডপ]

মণ্ডপের একধারে থাকবে একটি স্টেজ। সেই মঞ্চেই সেজে উঠছে নায়ক ছবির উত্তম কুমারের অন্দরমহলের মতো। রয়েছে এই ছবির বিখ্যাত স্বপ্ন ও টাকার দৃশ্য়ও।

এই ভাবনার নেপথ্যের কারিগর হলেন ফ্যাশন প্রফেসর সৌমেন ঘোষ। সংবাদ প্রতিদিন ডিজিটালকে সৌমেন জানালেন, ”আসলে সত্যজিৎ রায় তাঁর প্রত্যেক ছবিতে সামাজিক অবস্থাকে তুলে ধরেন নানা রূপকের মধ্যে দিয়ে। তাই আমাদেরও প্রচেষ্টা সেই রূপকগুলোকে একসঙ্গে নিয়ে বর্তমান পরিস্থিতিকে তুলে ধরা। ঠিক যেমন নায়কের সেই স্বপ্নের দৃশ্য। চারপাশটা দেখুন, কী সুন্দর এই বর্তমান পরিস্থিতির সঙ্গে এই রূপক মিলে যাচ্ছে।”

জোরকদমে চলছে প্রস্তুতি। রীতিমতো রাত জেগে চলছে কাজ। এই পুজো কমিটির আশা এই থিম দর্শক পছন্দ করবে।

[আরও পড়ুন: দেবী দুর্গার ভোগ রাঁধে মুসলিম পরিবার, মুর্শিদাবাদের বন্দ্যোপাধ্যায় বাড়ির পুজোয় হয় না পুষ্পাঞ্জলি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে