০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোটারদের তীব্র গরম থেকে বাঁচাতে প্রতিটি বুথে ছাউনির ব্যবস্থা করছে কমিশন

Published by: Subhajit Mandal |    Posted: May 11, 2019 8:47 am|    Updated: May 11, 2019 8:47 am

Election commission to make arrangements to avoid heat

স্টাফ রিপোর্টার: নেতারা ভিভিআইপি ট্রিটমেন্ট পান। অথচ আম ভোটারদের রোদে জলে পুড়ে বুথে লাইন দাঁড়িয়ে ভোট দিতে হয়। তীব্র গরমের দাবদাহে যা অনেক সময়ই অসহ্য হয়ে ওঠে। এই অভিযোগ থেকে নিষ্কৃতি পেতে এবার সাধারণ ভোটারদের সুবিধার্থে ভোটকেন্দ্রে আচ্ছাদনের ব্যবস্থা করতে চলেছে নির্বাচন কমিশন। ষষ্ঠ দফার ভোটে তাপপ্রবাহের কথা মাথায় রেখে সব বুথেই ভোটারদের সুবিধায় আচ্ছাদন তৈরি করা হচ্ছে। থাকবে পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থাও। দেওয়া হবে জলের পাউচ।

[আরও পড়ুন: ভোটের জন্যই শহরে এসেছিল বাজেয়াপ্ত কোটি টাকা, জানালেন গোয়েন্দারা]

শুক্রবার রাজ্যের অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসু জানিয়েছেন, যে সব বুথে স্থায়ী ছাউনি নেই, সেখানে অস্থায়ী ছাউনির ব্যবস্থা করা হবে। পানীয় জলের ক্ষেত্রে যেখানে টিউবওয়েল সম্ভব, সেখানে তাই বসানো হচ্ছে। আগামী রবিবার ভোটে যে ৪৫-৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ভোটারদের সমস্যা হতে পারে, তা বুঝেই দ্রুত ব্যবস্থা নিচ্ছে কমিশন। ভোটকর্মীদের জন্যও নিয়মমতো সব ব্যবস্থা করা হচ্ছে। জল, বিদ্যুতের সংযোগ, মেডিক্যাল কিট থাকছে। সব ভোটগ্রহণ কেন্দ্রে ম্যাপিং করা রয়েছে। সেই মতো কেউ অসুস্থ হলে কোন হাসপাতালে নিয়ে যেতে হবে বা কোথায় অ্যাম্বুল্যান্স তার বিশদ সেক্টর অফিসারদের কাছে রাখা থাকছে। মোট কথা গরমের জন্য কোনও ভোটার বা ভোটকর্মীকে যাতে সমস্যায় না পড়তে হয়, তাঁর সবরকম ব্যবস্থা করছে কমিশন।

[আরও পড়ুন: ভিলেন আর্দ্রতা, হাওয়া অফিসের অঙ্ককে হার মানাল তীব্র গরমের অনুভূতি]

এদিনই অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক জানিয়েছেন, এবারের ভোটে ৫ শতাংশ ভিভিপ্যাট বাড়ানো হচ্ছে। বৃহস্পতিবার পর্যন্ত ৭৪০ কোম্পানি থাকার কথা থাকলেও এদিন কমিশন সূত্রে জানা গিয়েছে, এই সংখ্যা ৭৭০ কোম্পানি হতে পারে। প্রতিটি থানা এলাকায় দু’টি করে কুইক রেসপন্স টিম থাকবে। ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্র মাওবাদী প্রভাবিত হওয়ায় সেখানে অন্য কেন্দ্রের সাধারণ বুথের তুলনায় দ্বিগুণ জওয়ান থাকবেন। অন্যক্ষেত্রে চারজন থাকলেও এখানে থাকবেন আটজন করে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে