BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জালিয়াতি ঘটনায় গ্রেপ্তার হতে পারেন ব্যাংক ম্যানেজার, কড়া বার্তা পুলিশের

Published by: Tanumoy Ghosal |    Posted: August 7, 2018 9:00 pm|    Updated: August 7, 2018 9:00 pm

Even bank manager can be arrested in fraud case, alerts police

সন্দীপ মজুমদার, উলুবেড়িয়া: স্কিমার বসিয়ে একের পর এক এটিএম থেকে টাকা হাতিয়ে নিচ্ছে জালিয়াত। তোলপাড় শহর কলকাতা। গ্রাহকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। কানাড়া ব্যাংক তো আবার প্রতারিত গ্রাহকদের টাকা ফিরিয়েও দিয়েছে। কিন্তু, এটিএম জালিয়াতি ঘটনায় কী ব্যাংকের কোনও দায় নেই? ব্যাংক তো বটেই, এটিএমগুলিতেও যদি নিরাপত্তাজনিত গাফিলতিতে চুরি, ছিনতাই কিংবা জালিয়াতির ঘটনা ঘটে, তাহলে ছাড় পাবেন না ম্যানেজাররা। প্রয়োজনে গ্রেপ্তারও করা হতে পারে। হাওড়ার উলুবেড়িয়া মহকুমার সমস্ত ব্যাংকের ম্যানেজারদের সতর্ক করে দিল হাওড়া জেলা পুলিশ (গ্রামীণ)। বাগনানে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের এটিএমগুলি ঘুরে দেখলেন উলুবেড়িয়ার এসডিপিও রানা মুখোপাধ্যায়।

[ জালিয়াতি রুখতে ব্যাংক কর্তৃপক্ষকে আরও কড়া হওয়ার নির্দেশ ক্রেতা সুরক্ষা দপ্তরের]

দিনভর নানা ব্যস্ততা। ব্যাংকের লাইন দিয়ে টাকা তোলা বা জমা দেওয়ার সময় নেই কারওই। প্রয়োজনও পড়ে না। নিজেদের সুবিধামতো সময়ে এটিএমে গিয়ে টাকা তুলে নেন গ্রাহকরা। কিন্তু, সকলে অগোচরে এটিএমে যে স্কিমার বসিয়ে দিচ্ছে জালিয়াতরা! টাকা তুললেই গ্রাহকদের যাবতীয় তথ্য চলে আসছে স্কিমারে। সেই তথ্য ব্যবহার করে গ্রাহকদের গচ্ছিত টাকা হাতিয়ে নিচ্ছে দুষ্কৃতীরা। একটি কিংবা দুটি নয়, খাস কলকাতার বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংকের এটিএমে এমন ঘটনা ঘটেছে। ঘটনার তদন্তে নেমে দু’জন রোমানিয়ানকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশের বিশেষ তদন্তকারী দল বা সিট। জেলায় অবশ্য এখনও পর্যন্ত এটিএম জালিয়াতির খবর নেই। তবে হতে কতক্ষণ! আগেভাগেই ব্যাংক ম্যানেজারদের সতর্ক করে দিল হাওড়া জেলা পুলিশ (গ্রামীণ)।

মঙ্গলবার হাওড়ায় বাগনানের রাষ্টায়ত্ত ব্যাংকগুলির আধিকারিকদের সঙ্গে বৈঠক করলেন উলুবেড়িয়া এসডিপিও রানা মুখোপাধ্যায়। ব্যাংক ও এটিএমগুলি সুরক্ষিত রাখতে কী কী করতে হবে? তা নিয়ে ব্যাংক কর্তাদের রীতিমতো লিখিত নির্দেশ দিয়েছে পুলিশ। এখানেই শেষ নয়। উলুবেড়িয়ার এসডিপিও রানা মুখোপাধ্যায় সাফ কথা, পুলিশের সহযোগিতার কোনও অভাব হবে না। কিন্তু, ব্যাংকের কোনও গাফিলতি বরদাস্ত করবে না পুলিশ। নিরাপত্তাজনিত গাফিলতির কারণে যদি ব্যাংক কিংবা এটিএমে চুরি, ছিনতাই কিংবা জালিয়াতির ঘটনা ঘটে, তাহলে প্রয়োজনে সংশ্লিষ্ট ব্যাংকের ম্যানেজারকে গ্রেপ্তারও করা হতে পারে। ব্যাংকগুলি নিরাপত্তাজনিত ব্যবস্থা নেওয়ার সময়ও বেঁধে দিয়েছে পুলিশ। মঙ্গলবার বৈঠকের পর বাগনানে রাষ্টায়ত্ত ব্যাংকের এটিএমগুলি ঘুরে দেখেন উলুবেড়িয়ার এসডিপিও রানা মুখোপাধ্যায়। তাঁর সঙ্গে ছিলেন বাগনান থানার আইসিও।  

[ জ্ঞানেশ্বরীর ধাক্কায় কাটা পড়ল হস্তিশাবক-সহ দুই দাঁতাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে