৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রাজ্যের ২ কোভিড হাসপাতাল নিয়ে বিস্তর অভিযোগ, খতিয়ে দেখতে আসছেন ICMR’এর বিশেষজ্ঞরা

Published by: Sucheta Sengupta |    Posted: July 30, 2020 12:23 pm|    Updated: July 30, 2020 12:25 pm

An Images

ক্ষীরোদ ভট্টাচার্য: রাজ্যে করোনার (Coronavirus) চিকিৎসা কেমন চলছে, পরিকাঠামোই বা কতটা উন্নত হয়েছে, কোথায় কী গলদ রয়ে গিয়েছে – এসব খতিয়ে দেখতে আসছে আইসিএমআরের বিশেষজ্ঞ প্রতিনিধি দল। শুক্রবার তাঁদের আসার কথা কলকাতায়। শনি ও রবিবার বিভিন্ন হাসপাতাল পরিদর্শনের পর সোমবার দিল্লি ফিরে গিয়ে রিপোর্ট দেওয়ার সম্ভাবনা।

সূত্রের খবর, রাজ্যের দুটি COVID হাসপাতালে বিস্তর অনিয়মের অভিযোগ পৌঁছেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) প্রতিনিধিদের কাছে। সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং উত্তর ২৪ পরগনার একটি বেসরকারি কোভিড হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা নিয়ে সরব হয়েছিলেন রোগীরা। ইতিমধ্যে সাগর দত্ত হাসপাতালে করোনা চিকিৎসার উপযুক্ত পরিকাঠামো নেই, এই অভিযোগ তুলে বিক্ষোভও দেখান। তাঁদের ঠিকমতো পিপিই কিট না দিয়েই করোনা রোগীর চিকিৎসায় বাধ্য করা হচ্ছে, অভিযোগ ছিল এমনই। সেই বিক্ষোভ সামাল দিতে বেশ বেগ পেতে হয়েছিল কর্তৃপক্ষকে। এসবের জেরে সুপারকেও বদলি করে দেওয়া হয়। অন্যদিকে, উত্তর ২৪ পরগনার বেসরকারি হাসপাতাল নিয়েও প্রায় একই রকমের অভিযোগ ওঠে।

[আরও পড়ুন: সাগরে বিজেপি নেতার ঝুলন্ত দেহ উদ্ধার, খুন করে গাছে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে]

এসব আইসিএমআরের কাছে পৌঁছনোর পর সিদ্ধান্ত নেওয়া হয়, রাজ্যে তাদের বিশেষজ্ঞ কমিটির প্রতিনিধিদের পাঠানো হবে। তাঁরা দুটি হাসপাতালের পরিকাঠামো সরেজমিনে খতিয়ে দেখবেন। কোথায় কী সমস্যা, তা বের করে যত দ্রুত সম্ভব, সমাধানের পথ বাতলে দেবেন। করোনা আবহে এই নিয়ে তৃতীয়বার তাঁরা আসবেন এ রাজ্যে। তবে তার আগে এই অবস্থায় সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও জেলার ওই বেসরকারি কোভিড হাসপাতালের পরিকাঠামো দেখতে স্বাস্থ্য দপ্তরের বিশেষজ্ঞ দল যাচ্ছে। শয্যা সংখ্যা, রোগী, রোগীদের খাবার, ক্লিনিক্যাল প্রোটোকল ম্যানেজমেন্টের কাজকর্ম সমস্ত খতিয়ে দেখবে এই দলটি। শুক্রবার আইসিএমআরের প্রতিনিধি দল রাজ্যে আসার কথা। তার আগে এই ঘটনা বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: নিত্য অশান্তি হাসপাতালে, ব্যর্থতার অভিযোগে সরানো হল সাগরদত্ত মেডিক্যাল কলেজের সুপারকে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement