BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

জলমগ্ন স্বাস্থ্যকেন্দ্র, সন্তানকে হাঁড়িতে ভাসিয়ে পোলিও টিকা খাওয়াতে নিয়ে এলেন বাবা!

Published by: Sayani Sen |    Posted: September 27, 2021 10:02 am|    Updated: September 27, 2021 8:26 pm

Father carried his baby in a floating utensil to give polio vaccine

দেবব্রত মণ্ডল, বারুইপুর: কোথাও হাঁটু সমান জল আবার কোথাও কোমর সমান। ক্যানিং (Canning) ২ নম্বর ব্লকের সারেঙ্গাবাদ গ্রাম পঞ্চায়েতের সিংহেশ্বর সাবসেন্টার জলের তলায়। তা বলে তো আর পোলিও টিকাকরণ (Polio Vaccine) বাদ দেওয়া যায় না! তাই তো জলমগ্ন এলাকায় ঘুরে শিশুদের পোলিও টিকাকরণের ব্যবস্থা করলেন আশাকর্মীরা। শিশু সন্তানকে হাঁড়িতে শুইয়ে, জলে ভাসিয়ে পোলিও টিকা খাওয়াতে নিয়ে গেলেন বাবা। হাঁড়ির ভিতরে শুয়ে থাকা শিশুকে পোলিও খাওয়ালেন আশাকর্মীরা। শিশুকে পোলিও টিকা খাওয়ানোর এমন ছবি মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। এহেন কাজের জন্য আশাকর্মীর প্রশংসায় পঞ্চমুখ সকলেই।

মৌসুমী বায়ু এবং নিম্নচাপের দাপটে গত সপ্তাহেই প্রবল বৃষ্টিতে ভাসে বাংলা। তার প্রভাব পড়ে দক্ষিণ ২৪ পরগনায়। জলের তলায় চলে যায় গ্রামের পর গ্রাম। বিঘা বিঘা জমির খেতও প্লাবিত। বৃষ্টি থেমে গেলেও জল নামেনি। এখনও জলযন্ত্রণা সহ্য করতে হচ্ছে স্থানীয়দের। দিনযাপনই দুষ্কর হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে সন্তানকে পোলিও টিকা খাওয়ানোর কথা তো ভাবাই যায় না। কিন্তু পোলিও টিকা না খাওয়ালে ক্ষতি হতে পারে সন্তানের, সেই আশঙ্কা করেই মা-বাবা শান্ত হতে পারছিলেন না।

[আরও পড়ুন: বাসর ঘরে আত্মীয়দের থাকা নিয়ে মনোমালিন্য, অভিমানে গলায় ফাঁস দিয়ে ‘আত্মঘাতী’ স্বামী]

উদ্বেগের সময় ঈশ্বরের দূতের মতো যেন হাজির হন আশাকর্মী। চিৎকার করে বলেন, জলের তলায় স্বাস্থ্যকেন্দ্র। বাইরে সন্তানকে নিয়ে এসো পোলিও টিকা খাওয়াব। অসহায় বাবা-মার মুখে হাসি ফোটে। কোমর সমান জলে বাচ্চাকে ঘর থেকে বের করা দুষ্কর ঠিকই, তবু আশাদিদির ডাক ফেরাতে পারেননি তিনি। উপস্থিত বুদ্ধির জোরে সন্তানকে হাঁড়িতে শুইয়ে জলে ভাসিয়ে আশাকর্মীর কাছে নিয়ে যান বাবা। হাঁড়ির ভিতরে শুয়ে থাকা শিশুকে পোলিও টিকা খাওয়ান আশাকর্মী।

Polio-Vaccine

রবিবার দিনভর ক্যানিংয়ের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে পোলিও খাওয়ালেন আশাকর্মীরা। স্বাস্থ্যকর্মীদের মনোবলকে কুর্নিশ জানিয়েছেন ক্যানিংয়ের ২ নম্বর ব্লকের বিডিও প্রণব মণ্ডল। এই ছবি এখন নেটদুনিয়ায় ভাইরাল। সকলেই আশাকর্মীর প্রশংসায় পঞ্চমুখ।

[আরও পড়ুন: Viral Video: ‘বচপন কা প্যায়ার’ খ্যাত কিশোরের নয়া কীর্তি ভাইরাল! এবার কী করল সে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement