BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Omicron: রাজ্যে প্রথম ওমিক্রন আক্রান্তের হদিশ, সংক্রমিত মুর্শিদাবাদের শিশু

Published by: Paramita Paul |    Posted: December 15, 2021 2:23 pm|    Updated: December 15, 2021 3:53 pm

First Omicron case reported in West Bengal's Murshidabad | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিডিটাল ডেস্ক: রাজ্যে প্রথম ওমিক্রন (Omicron) আক্রান্তের হদিশ মিলল। মুর্শিদাবাদের সাত বছরের এক শিশুর শরীরে পাওয়া গিয়েছে করোনার এই নতুন ভ্যারিয়েন্ট। ১০ ডিসেম্বর শিশুটি পরিবারের সঙ্গে আবু ধাবি থেকে দেশে ফেরে। স্বাভাবিকভাবেই রাজ্যের শিশুটির শরীরে ওমিক্রন আক্রান্তের হদিশ মেলায় আতঙ্ক ছড়িয়েছে।

জানা গিয়েছে, আবু ধাবি থেকে বিমানে ১০ তারিখ মধ্যরাতে হায়দরাবাদে (Hydrabad) নেমেছিল শিশুটির পরিবার। সেখানে আরটি পিসিআর পরীক্ষার জন্য শিশুটির লালারস সংগ্রহ করা হয়। বিদেশ থেকে আসায় জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয় লালারস। এদিকে আরটি পিসিআরের ফলাফলে জানা যায়, শিশুটি কোভিড পজিটিভ। আজ, বুধবার জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টে জানা গিয়েছে শিশুটি ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত।

করোনা আক্রান্ত অবস্থায় হায়দরাবাদ থেকে ১১ ডিসেম্বর কলকাতায় ফেরে শিশুটি। সেখান থেকে বাড়ির গাড়ি করে মালদহে আসে তারা। আর এখানেই প্রশ্ন উঠেছে, একজন কোভিড পজিটিভ কী করে নিয়ম ভেঙে হায়দরাবাদ থেকে বিমানে ওঠে? রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, কোনও কোভিড পজিটিভ রোগী বিমানে উঠতে পারে না। কিন্তু কী করে এমন ঘটনা ঘটল, তা স্পষ্ট নয়। তাই সমস্ত বিষয়টি লিখিত আকারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে জানানো হচ্ছে।  বুধবার স্বাস্থ্যভবনে খবর আসে, শিশুটি করোনা (Covid-19) পজিটিভ এবং বিশ্বে ত্রাস সৃষ্টিকারী ওমিক্রন ভ্যারিয়েন্ট আক্রান্ত।

[আরও পড়ুন: মুখে ক্ষতচিহ্ন, দেহের আশপাশে চাপ চাপ রক্ত, ডুয়ার্সে চিতাবাঘের দেহ উদ্ধারে চাঞ্চল্য]

শিশুটি এখন মালদহের কালিয়াচকে আত্মীয়ের বাড়িতে আইসোলেশনে রয়েছে বলেই জানা গিয়েছে। রয়েছে মৃদু উপসর্গও। জেলা স্বাস্থ্য অধিকর্তা সন্দীপ সান্যাল জানিয়েছেন, শিশুটির চিকিৎসা ও যাবতীয় তথ্য সংগ্রহ করতে নিজেই তার বাড়ি যাচ্ছেন। নজর রাখছে নবান্ন-ও। 

এর আগে বিলেত ফেরত এক তরুণীকে নিয়েও ওমিক্রন আতঙ্ক ছড়িয়েছিল। কিন্তু কল্যাণীর জিনোম সিকোয়েন্সিং ল্যাবরেটরি রাজ্যকে আশ্বস্ত করে জানিয়ে দিয়েছিল ওই তরুণী ওমিক্রন-নেগেটিভ। কিন্তু এবার সত্যি সত্যি চিন্তা উদ্রেককারী ভ্যারিয়েন্ট রাজ্যে ঢুকে পড়ল। যদিও স্বাস্থ্যকর্তারা জানিয়েছেন, সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রোটোকল মেনে পুনরায় ওই শিশুর লালারস সংগ্রহ করে কল্যাণীতে পাঠানো হবে। শিশুটির অভিভাবকদের আরটি পিসিআর পরীক্ষা করা হবে। পজিটিভ হলে তাঁদের নমুনাও কল্যাণীতে পাঠানো হবে। প্রসঙ্গত, গোটা বিশ্বে করোনার আতঙ্ক আরও বাড়িয়েছে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। ইতিমধ্যে দেশে আক্রান্ত হয়েছেন ৬৯ জন। এবার রাজ্যেও মিলল আক্রান্তের হদিশ।

[আরও পড়ুন: হাওড়ায় ১২ হাজার কোটির বিনিয়োগ, দেড় লক্ষ কর্মসংস্থানের হদিশ দিল রাজ্য সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে