১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বারুইপুরে দেখা মিলল বিরল প্রজাতির রাজহাঁসের, ছবি তুলতে হুড়োহুড়ি

Published by: Tiyasha Sarkar |    Posted: February 18, 2022 12:21 pm|    Updated: February 18, 2022 1:32 pm

For the first time a Mute Swan spotted in Baruipur | Sangbad Pratidin

দেবব্রত মণ্ডল, বারুইপুর: বিরল প্রজাতির রাজহাঁসকে ঘিরে শোরগোল বারুইপুরে। রাজহাঁসটিকে নিয়ে স্থানীয়দের কৌতুহল তুঙ্গে। কিন্তু কীভাবে বারুইপুরে এল ভিন দেশের এই প্রাণীটি, তা এখনও অজানা।

For the first time a Mute Swan spotted in Baruipur

ঘটনার সূত্রপাত গত সোমবার। ওইদিন দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের টংপুর এলাকায় দেখা যায় মিউট সোয়ান অর্থাৎ বিরল প্রজাতির রাজহাঁস। অদ্ভুত দর্শন এই হাঁসটির খবর এলাকায় ছড়িয়ে পড়তেই সেটিকে দেখতে ভিড় জমান সকলে। মোবাইলে ছবি তুলে নেন অনেকে। কিন্তু এলাকার কেউ যাতে রাজহাঁসটিকে না ধরে সেই কারণে ব্যবস্থা করা হয়েছিল নিরাপত্তারও। কিন্তু এসবের মাঝে সোমবার রাতে আচমকা উধাও হয়ে যায় প্রাণীটি। খোঁজাখুঁজি করেও সেটির হদিশ মেলেনি।

[আরও পড়ুন: গোঁজ কাঁটা তোলার প্রক্রিয়া শুরু, শীর্ষ নেতৃত্বের নির্দেশে পুরুলিয়ায় ৮ নির্দল প্রার্থীকে বহিষ্কার তৃণমূলের]

For the first time a Mute Swan spotted in Baruipur

সেই ঘটনার পর পেরিয়ে গিয়েছে বেশ কয়েকটা দিন। বৃহস্পতিবার রাতে জানা যায়, রামনগরে দেখা মিলেছে মিউট সোয়ানের। এরপরই সেখানে পৌঁছয় বনদপ্তরের আধিকারিকরা। খাঁচাবন্দি করা হয়েছে রাজহাঁসটিকে। জানা গিয়েছে, মূলত উত্তর আমেরিকার এই মিউট সোয়ান। অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকাতেও দেখা মেলে। তবে ভারতে মাত্র দু’বার দেখা মিলেছে এই বিরল রাজহাঁসের। এর আগে গুজরাট ও ওড়িশায় দেখা গিয়েছিল মিউট সোয়ান। পক্ষী বিশারদ ডঃ নিরূপ দত্ত জানিয়েছেন, এই প্রজাতির রাজহাঁসের ওজন হয় প্রায় ১৩ কেজি। উচ্চতা হয় ৩ ফুট।

প্রাথমিকভাবে বনদপ্তরের আধিকারিকদের দাবি, দলছুট হয়ে ওই রাজহাঁসটি বারুইপুরে চলে আসে। তবে টংপুরে যে মিউট সোয়ানটি দেখা গিয়েছিল, সেটই রামনগর থেকে উদ্ধার হয়েছে নাকি, এটা অ্ন্য তা এখনও নিশ্চিত নয়।

[আরও পড়ুন: দলের বিরুদ্ধে ক্ষোভে নির্দলে স্ত্রী, বিচ্ছেদের নোটিস পাঠালেন তৃণমূল প্রার্থী স্বামী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে