১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সভা বাতিলে ব্যাপক ক্ষোভ মতুয়াদের, খুব শিগগিরই ঠাকুরনগরে অমিত শাহ!

Published by: Sucheta Sengupta |    Posted: January 30, 2021 2:08 pm|    Updated: January 30, 2021 6:46 pm

HM Amit Shah may visit at Thakurnagar, North 24 PGS very soon, says Mukul Roy|SangbadPratidin

জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: দীর্ঘদিন ধরে সারা হচ্ছিল প্রস্তুতি। কিন্তু শেষমুহূর্তে অমিত শাহর সফর বাতিল হওয়ায় মন ভেঙে গেল ঠাকুরনগরের মতুয়া (Motua) সম্প্রদায়ের। সেইসঙ্গে আছড়ে পড়ল ক্ষোভও। শনিবার ঠাকুরনগরে এসে নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) নিয়ে মতুয়া সম্প্রদায়ের কাছে বার্তা দেওয়ার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর। আইনটি পাশ হয়ে গেলেও এখনও কার্যকর করা হয়নি। সে বিষয়ে অমিত শাহ (Amit Shah) কী বলেন, তাতে তাঁদের কতটা সুবিধা হতে পারে, সেসব উত্তর পাওয়ার আশায় ছিলেন মতুয়া ভক্তরা। কিন্তু সবই বিফলে গেল। বেলা বাড়তেই ঠাকুরনগরে তাঁরা বিক্ষোভ দেখান। তার তাতেই চাপের মুখে পড়ে তড়িঘড়ি বিকল্প ভাবনার পথে বিজেপি। সূত্রের খবর, খুব শিগগিরই ঠাকুরনগরে আসতে পারেন অমিত শাহ। এমনকী ২৪ বা ৪৮ ঘণ্টা আগেও সেই সফরসূচি ঠিক হতে পারে। এই সম্ভাবনার কথা শোনালেন বিজেপি সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায়।

Amit Shah

কেউ এসেছিলেন উত্তরবঙ্গ থেকে, কেউ আবার হুগলি থেকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর মুখ থেকে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে বার্তা শুনে নিশ্চিন্ত হবেন বলে সকলে জমায়েত করেছিলেন উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরের ঠাকুরবাড়িতে, মতুয়া মহাসংঘের কেন্দ্রস্থলে। তৈরি হয়েছিল হেলিপ্যাড, সভামঞ্চ। দর্শকদের জন্যও নির্দিষ্ট হয়েছিল বসার জায়গা। কিন্তু আসল সময় দেখা গেল, সবই শুনশান। সুসজ্জিত মঞ্চ ফাঁকা, খাঁ খাঁ করছে সামনের মাঠ। আসলে শুক্রবার সন্ধে নাগাদ দিল্লিতে ইজরায়েলী দূতাবাসের সামনে বিস্ফোরণের পর গোটা দেশজুড়ে বাড়ানো হয়েছে নিরাপত্তা। সেই কারণে বাতিল হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বঙ্গ সফর। ফলে শনিবার তাঁর যাবতীয় কর্মসূচি স্থগিত হয়েছে। যার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ছিল এই ঠাকুরনগরে মতুয়াদের সভায় অমিত শাহর যোগদান।

[আরও পড়ুন: বিজেপিতে যোগদান নিয়ে ‘ভুয়ো দাবি’, অর্জুন সিংকে আইনি নোটিস পাঠাচ্ছেন অরূপ রায়

দিল্লিতে বিস্ফোরণের জেরে অমিত শাহর বঙ্গ সফর বাতিলের বিষয়টি খুব সহজভাব নেননি তৃণমূল পরিচালিত মতুয়া মহাসংঘের সংঘাতিপতি মমতা ঠাকুর। তাঁর স্পষ্ট বক্তব্য, ”মতুয়াদের দেওয়ার মতো কেন্দ্রের হাতে কিছুই নেই। তাই মন্ত্রী এলেন না। এসেই বা মতুয়াদের কী আশ্বাস দিতেন? আইনটা নিয়ে কিছুই তো ওঁদের বলার নেই। এখন সামনে ভোট। তাই নানা কথা বলছেন তাঁরা। কিন্তু কাজের বেলায় নেই। উনি না আসতে পারলে প্রতিনিধিদলকে তো পাঠাতে পারতেন। কিন্তু তাও করলেন না। এটা মতুয়াদের সঙ্গে বড়সড় বিশ্বাসঘাতকতা।” মতুয়া ভক্ত সুদেব ঘোষ হতাশাজনক কণ্ঠেই বললেন, ”ওঁর কথা শোনার জন্য এসেছিলাম অনেক দূর থেকে। কিন্তু এখন খালি হাতেই ফিরে যেতে হচ্ছে।”

[আরও পড়ুন: একধাক্কায় ৩ ডিগ্রি বাড়ল তাপমাত্রা, বঙ্গে কতদিন থাকবে শীতের আমেজ?]

এদিকে, অমিত শাহর অনুপস্থিতিতে মতুয়া মহলে ক্ষোভ তৈরি হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নিজেদের দাবিতে তাঁরা ঠাকুরবাড়ির সামনে জড়ো হয়ে বিক্ষোভ দেখান। তাঁদের ক্ষোভ প্রশমনে দুপুরে সেখানে ছুটে যান কৈলাস বিজয়বর্গীয়, মুকুল রায়। বিক্ষোভের মুখে পড়ে সেখান থেকে ফোনে বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরের সঙ্গে কথা বলেন অমিত শাহ। এরপর মুকুল রায় জানান, সভামঞ্চ এখনই ভেঙে ফেলা হচ্ছে না। খুব তাড়াতাড়িই ঠাকুরনগরে আসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে