২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৫ আগস্ট রাম মন্দিরের ভূমি পুজো, হুগলির ত্রিবেণী সঙ্গম থেকে পবিত্র জল গেল অযোধ্যায়

Published by: Sucheta Sengupta |    Posted: July 26, 2020 4:03 pm|    Updated: July 26, 2020 4:06 pm

Holy water from Tribeni, Hooghly sent to Ayodhya for puja at August 5

দিব্যেন্দু মজুমদার, হুগলি: করোনা আবহে আগামী ৫ আগস্ট অযোধ্যায় (Ayodhya) রাম মন্দির নির্মাণের প্রাথমিক পর্যায়ে ভূমি পূজন অনুষ্ঠান হতে চলেছে। এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমন্ত্রণ জানানো হয়েছে সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের। অযোধ্যায় এখন তার প্রস্তুতি তুঙ্গে। ৫ আগস্ট ভূমি পূজনের জন্য রবিবার হুগলির ত্রিবেণী সঙ্গম থেকে জল তুলে তা পাঠানো হল সুদূর অযোধ্যায়।

ত্রিবেণী গঙ্গা, কুন্তি ও সরস্বতী নদীর সঙ্গমস্থল। সেখানকার পবিত্র জল রাম মন্দিরের ভূমি পূজায় অন্যতম প্রয়োজনীয় উপকরণ। রবিবার ত্রিবেণী থেকে জল তুলে অযোধ্যায় পাঠানো উপলক্ষে বিশ্ব হিন্দু পরিষদ (VHP), হুগলি জেলার পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিন কাকভোরে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আগত বিজেপির কার্যকর্তা-সহ বিশ্ব হিন্দু পরিষদের বিপ্লব অধিকারী, সুশান্ত মল্লিক ও আরএসএস সদস্য বীরেন পাল, আশিস মণ্ডলরা উপস্থিত হন হুগলির ত্রিবেণী ঘাটে। এরপর সকলে মিলে নৌকা করে তিনটি নদীর সঙ্গমস্থল থেকে ঘটভরে জল তুলে আনেন। ঘাটে ফিরে পূজার্চনার পর পিতলের ঘট ভরতি সেই জল নিয়ে ত্রিবেণী থেকে সদস্যরা রওনা হয়ে যান কলকাতার বিশ্ব হিন্দু পরিষদের মুখ্য কার্যালয়ের উদ্দেশে। সেখান থেকে সোমবার সকাল আটটায় জল নিয়ে অযোধ্যার উদ্দেশে জেলা ও রাজ্যের কার্যকর্তারা রওনা দেবেন বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: পুরুলিয়ায় প্রথম করোনার বলি ব্যবসায়ী, ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফে চিন্তায় জেলাবাসী]

এই বিষয়ে বিশ্ব হিন্দু পরিষদের হুগলি জেলা সম্পাদক বিপ্লব অধিকারী বলেন, ”রাম মন্দির নির্মাণের ভিত পুজো উপলক্ষে আমরা তিন নদীর সঙ্গমস্থল থেকে জল ও গঙ্গার মাটি তুলে অযোধ্যায় পাঠাচ্ছি। অতীতে রাম জন্মভূমি পুনরুদ্ধারের জন্য যে সব পূণ্যাত্মা বলিদান দিয়েছেন, তাঁদের সকলের আত্মার শান্তি কামনা করে, সমগ্র ভারতবাসীর শান্তি ও মঙ্গল কামনা করে এই জল পাঠানো হচ্ছে।”

শাস্ত্র বলছে, প্রায় সাড়ে চারশো বছর পর রাম মন্দির তৈরির জন্য ভূমি পুজোর শুভ তিথি পাওয়া গিয়েছে। সেই তিথি ৫ আগস্ট। তারই জোরদার প্রস্তুতি চলছে অযোধ্যায়। ওইদিন অযোধ্যায় অকাল দিওয়ালির ছবি দেখা যাবে, যার সাক্ষী থাকবেন দেশবাসী। শনিবার সেই প্রস্তুতি খতিয়ে দেখতে অযোধ্যায় যান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেখানে পুজোও দেন তিনি। জানান, ৫ আগস্ট এক ঐতিহাসিক দিন হয়ে উঠবে ভারতবাসীর কাছে।

[আরও পড়ুন: রাম মন্দিরের ভূমি পুজোর দিন অযোধ্যায় অকাল দিওয়ালি, প্রস্তুতি খতিয়ে দেখে জানালেন যোগী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে