BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রাম মন্দিরের ভূমি পুজোর দিন অযোধ্যায় অকাল দিওয়ালি, প্রস্তুতি খতিয়ে দেখে জানালেন যোগী

Published by: Sulaya Singha |    Posted: July 25, 2020 6:47 pm|    Updated: July 25, 2020 7:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫ আগস্ট ঐতিহাসিক এক মুহূর্তের সাক্ষী হতে চলেছে গোটা দেশ। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভূমি পুজো ও ভিত্তিপ্রস্তর স্থাপন করে অযোধ্যায় রাম মন্দির প্রতিষ্ঠার শুভ সূচনা করবেন। এই বিরাট যজ্ঞের আয়োজনে যাতে কোনও ত্রুটি না থাকে, তাই নিজেই শনিবার অযোধ্যা পৌঁছে গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। প্রভু রামকে প্রার্থনা জানিয়ে কাছের হনুমান মন্দিরে পুজোও দেন তিনি। এরপর ঘুরে দেখেন প্রস্তাবিত মন্দির চত্বর। একইসঙ্গে রাম মন্দির ট্রাস্টের কর্তাদের সঙ্গে বৈঠকেও বসেন যোগী। জেনে নেন প্রস্তুতির সমস্ত খুঁটিনাটি।

করোনা আবহেও গোটা রাম জন্মভূমিতে সাজ-সাজ রব। এই বিশাল আয়োজনে শামিল হতে চলেছেন হাজারো মানুষ। শাস্ত্র বলছে, প্রায় সাড়ে চারশো বছর পর রাম মন্দির তৈরির জন্য ভূমি পুজোর শুভ তিথি পাওয়া গিয়েছে। তাই প্রস্তুতিতে কোনও ঘাটতি রাখতে চাইছে না যোগী প্রশাসন। ৫ আগস্টের জন্য একাধিক পরিকল্পনা রয়েছে। অযোধ্যাবাসী সেদিন সাক্ষী থাকবেন অকাল দিওয়ালির। মুখ্যমন্ত্রীর কথায়, এই শহরই আগামিদিনে ভারত তথা গোটা বিশ্বের গর্বে পরিণত হবে।

[আরও পড়ুন: ‘দরকার হলে প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরেও বিক্ষোভ দেখাব’, হুমকি অশোক গেহলটের]

প্রস্তাবিত রাম মন্দির চত্বর পরিদর্শন করে যোগী বলেন, “প্রধানমন্ত্রী নিজে অযোধ্যায় আসবেন। আমরা এই শহরকে ভারত ও গোটা বিশ্বের গর্ব করে তুলব। প্রথমেই নজর দেওয়া হবে এর পরিচ্ছন্নতার দিকে। এটাই সুন্দর, সভ্য অযোধ্যা গড়ে তোলার আদর্শ সুযোগ। বিশ্ববাসী একে যেভাবে পাওয়ার স্বপ্ন দেখে, সেভাবেই পাবে।” একইসঙ্গে তিনি জানান, ভূমি পুজোর দিন অযোধ্যার সমস্ত মন্দির এবং বাড়িগুলি আলোয় ঝলমল করবে। ১৪ বছর বনবাস কাটিয়ে শ্রী রাম যেদিন অযোধ্যা ফিরেছিলেন, সেদিন অকাল দিওয়ালি হয়েছিল। ঠিক সেভাবেই ফের রামকে স্বাগত জানাতে ৪ ও ৫ আগস্ট সাজিয়ে তোলা হবে অযোধ্যাকে।

গত বছর সুপ্রিম কোর্টের রায়দানের পরই মন্দির তৈরির প্রস্তুতির তোরজোড় শুরু হয়ে গিয়েছিল। রামের বিগ্রহ গোটা দেশ ঘোরানো হয়। সারা দেশ থেকে ভক্তরা ভিত গাঁথার ইঁট পাঠিয়েছেন। ৫ আগস্ট দুপুর সোয়া বারোটায় ভিত্তিপ্রস্তর স্থাপনের দিনক্ষণ ঠিক হয়েছে। তিনদিন ধরে চলবে রীতি-রেওয়াজ। তবে করোনা আবহে ২০০ জনই অনুষ্ঠানে উপস্থিতি থাকতে পারবেন বলে খবর। তাঁদের মধ্যে ১৫০ জনই আমন্ত্রিত। বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর যোশি, উমা ভারতী, বিনয় কাটিয়ারদের আমন্ত্রণ জানানো হবে। হাজির থাকার কথা অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও। ভূমিপুজোয় হাজির থাকতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, আরএসএস প্রধান মোহন ভাগবতও।

[আরও পড়ুন: ‘অর্থনীতির জন্য মানুষকে মরতে দিতে পারি না’, লকডাউন ইস্যুতে মন্তব্য উদ্ধব ঠাকরের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement