BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বাংলার করোনাযোদ্ধাদের সম্মান, স্বাধীনতা দিবসে বিশেষ স্ট্যাম্প প্রকাশ করবে ডাকবিভাগ

Published by: Sayani Sen |    Posted: August 14, 2020 12:34 pm|    Updated: August 14, 2020 12:57 pm

Indian post pay homage to covid warriors in this independence day

গৌতম ব্রহ্ম: স্প্যানিশ ফ্লু’র পর কোভিড-১৯ (Covid-19)। অতিমারিকে স্মরণীয় করে রাখতে ডাকটিকিট, স্পেশ্যাল কভার, ক্যানসেলেশন স্ট্যাম্প প্রকাশ করছে ভারতীয় ডাকবিভাগ। যাতে সম্মান জানানো হচ্ছে কোভিডের বিরুদ্ধে বাংলার নাছোড় লড়াইকে! বাংলার চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, পুরকর্মী, ডাককর্মী-সহ কোভিডযুদ্ধে নামা সবাইকেই কুর্নিশ জানানো হচ্ছে। শনিবার স্বাধীনতা দিবসের দিন আনুষ্ঠানিকভাবে জিপিও’র রোটান্ডায় এই তিন স্মারকের উদ্বোধন। এমনটাই জানালেন পশ্চিমবঙ্গ সার্কেলের চিফ পোস্টমাস্টার জেনারেল মারভিন আলেকজান্ডার।

তিনি বলেন, “১৯২০ সালে স্প্যানিশ ফ্লু নিয়ে ব্রিটিশ ভারতে স্পেশ্যাল কভার প্রকাশিত হয়েছিল। তারপর কোনও মহামারী বা রোগ নিয়ে কোনও ডাক স্মারক প্রকাশিত হয়নি। সেই হিসাবে এটি ঐতিহাসিক পদক্ষেপ। যার শরিক হলেন বাংলার কোভিডযোদ্ধারা।” প্রথম পর্বে এক হাজার কপি স্পেশ্যাল কভার ছাপানো হচ্ছে। জিপিও থেকে ২০ টাকার বিনিময়ে যে কেউ এই কভার সংগ্রহ করতে পারবেন। অনলাইনে যাতে পাওয়া যায় তারও ব্যবস্থা হচ্ছে।

Stamp

[আরও পড়ুন: খাদ্য কর্মাধ্যক্ষের ‘যৌন লালসা’র শিকার জেলা পরিষদের সদস্যা, তৃণমূলের অন্দরে অস্বস্তি]

আলেকজান্ডার জানালেন, ১৫ আগস্ট স্পেশ্যাল কভার প্রকাশ করার রেওয়াজ নতুন কিছু নয়। কিন্তু এবারের ৭৪তম স্বাধীনতা দিবস একেবারেই অন্যরকম। গোটা দেশের সঙ্গে বাংলাও প্রাণপন লড়ছে কোভিডের বিরুদ্ধে। ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুরকর্মী, সরকারি অফিসার এমনকী ডাকবিভাগের কর্মীরাও নিজেদের জীবন বাজি রেখে অতিমারির মোকাবিলায় নেমেছেন। এই লড়াইকে স্মরণীয় করে রাখার জন্যই এবার অন্যপথে হাঁটা। কভারে পিপিই পরা ডাক্তারের ছবি, মাইকিং করা পুলিশের ছবি, পার্সেল পৌঁছে দেওয়া ডাককর্মীর ছবি থাকছে বলে সূত্রের খবর। তবে এবার স্পেশ্যাল কভার, ডাকটিকিটের সঙ্গে ক্যানসেলেশন স্ট্যাম্পও তৈরি করা হচ্ছে।

এই খবরে উৎসাহিত ডাক টিকিট সংগ্রাহকরা। তাঁদের মত, এটা ঐতিহাসিক পদক্ষেপ। একশো বছরে এমন অতিমারি একবার আসে। এই ডাকটিকিট সংগ্রহ করার মতো। খুশি চিকিৎসকরা। ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরামের সভাপতি ডা. অর্জুন দাশগুপ্ত জানিয়েছেন, ডাক্তারদের লড়াইকে এইভাবে কুর্নিশ জানানোর জন্য ডাকবিভাগকে ধন্যবাদ। অবশ্যই সংগ্রহ করার চেষ্টা করব এই স্মারক।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় যৌন হেনস্তার হুমকি! বিজেপি কর্মীর বিরুদ্ধে অভিযোগ দায়ের তরুণীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে