BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইসলামপুর বদলে হল ‘ঈশ্বরপুর’, এবার কি নাম বদলের হিড়িক এ রাজ্যেও?

Published by: Bishakha Pal |    Posted: November 12, 2018 5:16 pm|    Updated: November 12, 2018 5:16 pm

Islampur name changed

শংকর কুমার রায়, রায়গঞ্জ:  উত্তরপ্রদেশ নয়। এবার জায়গার নাম বদল হল পশ্চিমবঙ্গে। তবে সরকারিভাবে কোনও জায়গার নাম পরিবর্তন হয়নি। শুধুমাত্র বিশ্ব হিন্দু পরিষদের কার্যালয়ের ব্যানার ও সাইনবোর্ডে ইসলামপুরের নাম গিয়েছে বদলে। হয়েছে ঈশ্বরপুর।

যোগীর রাজ্য উত্তরপ্রদেশে নাম বদলের হিড়িকে দেশজুড়ে বিতর্ক তুঙ্গে। ফৈজাবাদ থেকে শুরু করে এলাহাবাদ, বদলেছে অনেক জায়গার নাম। ফৈজাবাদের নাম হয়েছে অযোধ্যা আর এলাহাবাদ এখন প্রয়াগরাজ। কিন্তু বাংলায় যে এর প্রভাব পড়বে, তা বোধহয় কল্পনা করেনি কেউই। তাই উত্তর দিনাজপুরের ইসলামপুরের নামের বদলে যখন বিশ্ব হিন্দু পরিষদের সাইনবোর্ডে ঈশ্বরপুর দেখা গেল, অবাক হয়েছিল অনেকেই। তবে এই নাম বদল শুধু বিশ্ব হিন্দু পরিষদের জন্যই। শহরের বাকি সর্বত্র রয়েছে ইসলামপুর নামই। খাতায় কলমে জায়গার নামের কোনও বদল হয়নি।

ইসলামপুর কাণ্ডে মানবাধিকার কমিশনের কাছে রিপোর্ট তলব হাই কোর্টের ]

কী বলছে ইতিহাস?

এলাকাটি আগে বিহারের পূর্ণিয়া জেলার অন্তর্গত ছিল। ১৯৫৮ সালে, বিধানচন্দ্র রায়ের আমলে এটি পশ্চিমবঙ্গে চলে আসে। আগে এখানে প্রাক্তন মন্ত্রী আবদুল করিম চৌধুরী ইউসুফ চৌধুরী ছিলেন এখানকার জমিদার। জনশ্রুতি,  তখন এই জনপদের নাম ছিল ইউসুফপুর। পরে নাম হয় ইসলামপুর। কিন্তু ঈশ্বরপুর কোনওকালেই ছিল না।

তাহলে কেন ইসলামপুরের নাম ঈশ্বরপুর হল? কারণ কোথাও স্পষ্ট করে বলা হয়নি। তবে জায়গার নাম পরিবর্তন নিয়ে বিশ্ব হিন্দু পরিষদ ও এলাকার হিন্দু সংগঠনগুলি বহুদিন ধরে দাবি জানিয়ে আসছে। তাদের মতে জায়গার নাম কোনওভাবেই মুসলিম নামে রাখা যাবে না। বারবার দাবি তোলা সত্ত্বেও কাজ হয়নি। তাই তারা নিজেদের সাইনবোর্ডে ইসলামপুরকে ‘ঈশ্বরপুর’ করে দিয়েছে। এমনকী তাদের পরিচালিত ‘সরস্বতী শিশুমন্দির ও বিদ্যামন্দির’ স্কুলেও জায়গার নাম পরিবর্তন করা হয়েছে। কিন্তু মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত একটি স্কুলে কীভাবে এমন নাম পরিবর্তন করা হল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর, এবার ছট পুজোয় দু’দিন ছুটি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে