Advertisement
Advertisement
Jhalda Municipality

আগামী মাসেই ঝালদায় পুরপ্রধান নির্বাচন, আদালতের হস্তক্ষেপে কাটবে জট?

দ্রুত পুরপ্রধান নির্বাচনের নির্দেশ দেয় আদালত।

Jhalda Municipality Chairman Election on 3 February | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:January 26, 2024 10:12 am
  • Updated:January 26, 2024 10:14 am

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: আপাতত জল্পনার অবসান। হাই কোর্টের নির্দেশে আগামী ৩ ফেব্রুয়ারি পুরুলিয়ার ঝালদা পুরসভায় পুরপ্রধান নির্বাচন। আপাতত পুরসভার কাজ চালাবেন মহকুমাশাসক।

চলতি মাসের ১৭ জানুয়ারি ঝালদা তৃণমূল পুরপ্রধান শিলা চট্টোপাধ্যায়কে অপসারিত করেন দলের পাঁচ ও কংগ্রেসের দুই কাউন্সিলর মিলিয়ে মোট সাত জন। কংগ্রেস ও শাসক দল তৃণমূলের অলিখিত জোটের সাত-শূন্য ভোটে অপসারিত হন তিনি। যা নিয়ে ঝালদার রাজনৈতিক মহলে ঝড় ওঠে। অভিযোগ, পুরপ্রধান অপসারিত হওয়ার পরেও চেয়ার আঁকড়ে বসেছিলেন শিলা চট্টোপাধ্যায়। যে তলবি সভায় তাঁকে অপসারিত করা হয় সেই সভাকে তিনি বৈধ বলেননি। তাঁর যুক্তি, ওই সভা অনুষ্ঠিত হওয়ার আগেই তিনি বিজ্ঞপ্তি জারি করে ২৭ জানুয়ারি তলবি সভার বৈঠক ডেকেছিলেন। কিন্তু সেই বিজ্ঞপ্তির আমল না দিয়ে তলবি সভা হয়।

Advertisement

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবস উদযাপন LIVE UPDATE: দেশবাসীকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর]

এমনকী, ঝালদার সংশ্লিষ্ট মহকুমা শাসক পুরপ্রধান নির্বাচনের জন্য কোনও পদক্ষেপ নিচ্ছিলেন না। তাই অনাস্থাকারীদের তরফে তথা ঝালদা পুরসভার বিরোধী দলনেতা কংগ্রেসের বিপ্লব কয়াল বুধবার হাই কোর্টে এই সংক্রান্ত একটি মামলা করেন। সেই মামলার শুনানিতে বৃহস্পতিবার রাজশেখর মান্থা নির্দেশ দেন, আগামী সাতদিন পর্যন্ত ঝালদা পুরসভার কাজকর্ম দেখভাল করবেন সংশ্লিষ্ট মহকুমাশাসক। এই পুরসভায় পুরপ্রধান ছাড়া উপপুরপ্রধানও নেই। ৭ দিন পর অনাস্থা আনা সাত সদস্যের মধ্যে যে কোনও তিনজন পুরপ্রধান নির্বাচনের জন্য নোটিশ জারি করবেন। সেই মোতাবেক ৩ ফেব্রুয়ারি নির্বাচনের দিন ধার্য করেছেন অনাস্থা আনা কাউন্সিলররা।

Advertisement

ঝালদা পুরসভার বিরোধী দলনেতা বিপ্লব কয়াল বলেন, “হাইকোর্টে আমার পিটিশনের ভিত্তিতে শুনানিতে বলা হয়েছে অনাস্থা আনা কাউন্সিলরদের মধ্যে তিনজন পুরপ্রধান নির্বাচনের দিন ধার্য করবেন। সেই মোতাবেক আমরা ৩ রা ফেব্রুয়ারি দিনক্ষণ ঠিক করেছি।”

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ধাক্কা বিচারপতি গঙ্গোপাধ্যায় ও সিনহার, প্রাথমিক ‘মামলা’ ডিভিশন বেঞ্চে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ