১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মিড-ডে মিলের লোভে স্কুলে হাতির হানা, আতঙ্ক ছড়াল ডুয়ার্সে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 17, 2018 8:58 pm|    Updated: November 19, 2018 2:03 pm

Jumbo runs amok, enters Malbazar school

অরূপ বসাক, মালবাজার: রাজ্যে প্রতিটি প্রাথমিক স্কুলে পড়ুয়াদের জন্য মিড-ডে মিল চালু করেছে রাজ্য সরকার। কিন্তু, মিড-ডে মিলে লোভেই যে স্কুলে হানা দিচ্ছে হাতির দল! ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে মালবাজারে নাগরাকাটার বামনডাংগা চা বাগানে। সোমবার রাতে ডায়না লাইনে টন্ডু টিজি ৩ নং প্রাইমারি স্কুলের অফিস ঘরের দরজা জানালা ভেঙে দিয়েছে একটি দলছুট বুনো হাতি। মিড-ডে মিলের নাগাল না পেলেও, একবস্তা নুন খেয়ে পালিয়েছে সে। হাতির হামলা রুখতে স্কুলটিকে পাঁচিল দিয়ে ঘিরে ফেলার দাবি তুলেছেন শিক্ষকরা। তাঁরা চাইছেন, রাতে স্কুলে আলো  জ্বালিয়ে রাখারও ব্যবস্থা করা হোক।

[প্রেমিককে বেঁধে রেখে কিশোরীকে গণধর্ষণ, আলিপুরদুয়ারে চাঞ্চল্য]

পাহাড়-জঙ্গলে ঘেরা সুন্দরী ডুয়ার্স। ডুয়ার্সের মালবাজার মহকুমার নাগরাকাটা ব্লকের বামনড্যাংগা চা-বাগানে রয়েছে একটি প্রাথমিক স্কুল। চা-বাগানে যাঁরা কাজ করেন, তাঁদের ছেলেমেয়েরাই এই স্কুলে পড়াশোনা করে। স্কুলের নাম টন্ডু টিজি ৩ নং প্রাইমারি স্কুল। স্কুলটির একদিকে ডায়নার জঙ্গল, আর অন্যদিকে গরুমারা জঙ্গল। স্থানীয় বাসিন্দাদের দাবি, মিড-ডে মিলের লোভে প্রায়ই স্কুলে হানা দেয় হাতির দল। পরিস্থিতি এমনই, যে মিড-ডে মিলের সামগ্রী রাখার জন্য দোতলার সমান উঁচু আলাদা একটি ঘরও বানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। কিন্তু, হাতির হানা থেকে আর নিস্তার মিলছে কই! সোমবার রাতেও টন্ডু টিজি ৩ নং প্রাইমারি স্কুলে ঢুকেছিল একটি দলছুট বুনো হাতি। স্কুলে রীতিমতো তাণ্ডব চালিয়েছে গজরাজ। মিড-ডে মিলের নাগাল পায়নি ঠিকই। তবে অফিস-ঘরের দরজা-জানলা ভেঙে এক বস্তা নুন খেয়ে জঙ্গলে চলে যায় হাতিটি। কিছু দিন আগে হাতির তাণ্ডবে টন্ডু টিজি ৩ নং প্রাইমারি স্কুলের বেশ কয়েকটি ঘরের দরজা-জানলা ভেঙেছিল।

[আসানসোলে দুই শিশুকন্যাকে যৌন নিগ্রহ, ধৃত নাবালক-সহ ৩]

এভাবে বারবার হাতির হানায় রীতিমতো আতঙ্কিত টন্ডু টিজি ৩ নং প্রাইমারি স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও স্থানীয় বাসিন্দারা। স্কুলটিকে পাঁচিল দিয়ে ঘেরা ফেলার ও রাতে আলো জ্বালানোর ব্যবস্থা করার দাবি করেছেন শিক্ষক-শিক্ষিকারা।

[পানীয় জল নেওয়াকে কেন্দ্র করে বিবাদ, অন্তঃসত্ত্বার পেটে লাথি প্রতিবেশীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে