২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাহাড়ে রাজনৈতিক জটিলতা? GTA থেকে বেরতে চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি কালিম্পংয়ের বিধায়কের

Published by: Sucheta Sengupta |    Posted: March 26, 2022 7:45 pm|    Updated: March 26, 2022 7:46 pm

Kalimpong MLA writes letter to CM Mamata Banerjee to discontinue its participation from GTA | Sangbad Pratidin

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: পাহাড় ভাগের দাবিতে দিনকয়েক আগেই উত্তপ্ত হয়ে উঠেছিল বিধানসভা। কার্শিয়াংয়ের (Karseong) বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মার দাবি ঘিরে তপ্ত হয়েছিল রাজ্য রাজনীতি। আর এবার মুখ্যমন্ত্রীর পাহাড় সফরের আগে জিটিএ থেকে বিচ্ছিন্ন হওয়ার দাবিতে তাঁকে চিঠি পাঠালেন কালিম্পংয়ের (Kalimpong) বিধায়ক রুদেন লেপচা। জানা গিয়েছে, তিনি ২২ তারিখ চিঠি পাঠিয়েছিলেন। তাঁর দাবি, জেলা পরিষদ গঠন করা হোক। জিটিএ-তে তারা থাকতে চায় না।

Kalimpong

পাহাড়ের উন্নয়নের পরিকল্পনায় ২০১৭ সালে দার্জিলিং (Darjeeling) থেকে আলাদা করে কালিম্পংকে আলাদা জেলার মর্যাদা দেওয়া হয়। জিটিএ অর্থাৎ গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (GTA) আওতায় রাখা হয় তাকে। মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে কালিম্পংয়ের বিধায়ক রুদেন লেপচার সেকথা উল্লেখ করে জানান, পৃথক জেলা তৈরির পর উন্নয়ন নিয়ে অনেক আশা ছিল। কিন্তু গত ৫ বছরের তাঁরা আশাহত হয়েছেন। তাই জিটিএ-তে আর থাকতে চায় না কালিম্পং। বরং জেলা পরিষদ গঠন করে উন্নয়নে জোর দেওয়া হোক।

[আরও পড়ুন: পরা যাবে না ছেঁড়া জিনস, কলকাতার কলেজের নয়া পোশাক ফতোয়া নিয়ে তুঙ্গে বিতর্ক!]

প্রসঙ্গত, একুশের বিধানসভা নির্বাচনে রুদেন লেপচা কালিম্পংয়ের বিধায়ক নির্বাচিত হয়েছেন। তিনি প্রথমে মোর্চায় থাকলেও পরবর্তী সময় অনীত থাপার তৈরি ভারতীয় গোর্খা জনমুক্তি মোর্চায় (BGPM) যোগ দেন। তবে রুদেন লেপচা জানিয়েছেন, জিটিএ থেকে বেরিয়ে কালিম্পঙে জেলা পরিষদ গঠনের দাবি একান্তই তাঁর নিজস্ব। জনপ্রতিনিধি হিসেবে তাঁর এই পদক্ষেপ, এর সঙ্গে দলের কোনও যোগ নেই। প্রসঙ্গত, রবিবারই ৫ দিনের সফরে পাহাড়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। জিটিএ’র বৈঠকে যোগ দেবেন। দ্রুত জিটিএ নির্বাচন নিয়ে আলোচনার সম্ভাবনা। তারই মাঝে রুদেন লেপচার এই চিঠি নতুন করে কি পাহাড়ের রাজনৈতিক পরিস্থিতিতে কোনও জটিলতা তৈরি করতে পারে? তা নিয়েও প্রশ্ন উঠে যাচ্ছে।

[আরও পড়ুন: আগামী সপ্তাহের শুরুতেই ২ দিন ভারত বন্‌ধ, রাজ্যকে সচল রাখতে কঠোর নবান্ন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে