BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

‘স্বাধীন রাষ্ট্র হোক বাংলা, আপনি হবেন প্রধানমন্ত্রী’, মমতাকে চিঠি খলিস্তানি সংগঠনের

Published by: Monishankar Choudhury |    Posted: February 24, 2021 4:20 pm|    Updated: February 24, 2021 4:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক আন্দোলনে নড়েচড়ে বসেছে ‘দিল্লি দরবার’। সুযোগ বুঝে ‘অন্নদাতাদের জন্য’ কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছে বিরোধীরা। তবে অনেক ক্ষেত্রেই, ‘মোদি বিরোধিতা’র নামে বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলিকে যে উসকে দেওয়া হচ্ছে তা স্পষ্ট। বিশেষ করে লালকেল্লায় হিংসার ঘটনার পর থেকেই খলিস্তানিদের হাতে আন্দোলনের ‘চালিকাশক্তি’ রয়েছে বলে অভিযোগ। এহেন পরিস্থিতিতে এবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে বিচ্ছিন্নতাবাদী খলিস্তানি সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (SFJ)।

[আরও পড়ুন: আর বিনামূল্যে টিকা নয়! কোভিড ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের]

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, পশ্চিমবঙ্গকে অবিলম্বে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করার দাবি জানিয়ে মুখ্যমন্ত্রীর কাছে চিঠি পাঠিয়েছে শিখ বিচ্ছিন্নতাবাদী সংগঠনটি। খলিস্তানিদের বক্তব্য, বাংলার সম্পদকে সব দিক দিয়ে ধ্বংস করছে কেন্দ্রীয় সরকার। নিজেদের পরিচিতি, আদর্শ, সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে হলে পশ্চিমবঙ্গের উচিত ভারত থেকে আলাদা হয়ে স্বাধীন একটি রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করা। চিঠিতে SFJ’র অভিযোগ বাংলার সংস্কৃতি ধ্বংস করছে নয়াদিল্লি। কীভাবে ভারত থেকে আলাদা হতে পারে পশ্চিমবঙ্গ? সেই পথও দেখিয়েছে খলিস্তানিরা। তাদের দাবি, ভারতীয় সংবিধানেই লুকিয়ে রয়েছে এর উত্তর। খলিস্তানিদের যুক্তি, রাজ্যের আইনসভায় একতরফা ভাবে আইন পাশ করে ভারতীয় ভূখণ্ড থেকে আলাদা হয়ে যেতে পারে বাংলা। এহেন পদক্ষেপ করলে বিষয়টি আন্তর্জাতিক মঞ্চে পৌঁছে যাবে। তখন ভারতকে চাপে ফেলে আন্তর্জাতিক আদালতে এই মামলা চালানো যাবে।

উল্লেখ্য, বিচ্ছিন্নতবাদে উসকানি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পাশাপাশি এমনই আরও একটি চিঠি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছেও পাঠিয়েছে SFJ। শুধু তাই নয়, পৃথক রাষ্ট্র হলে দু’জনেই প্রধানমন্ত্রীর আসনে বসতে পারবেন বলেও টোপ দিয়েছে খলিস্তানিরা। পাশাপাশি, ‘ইন্ডিয়ান ইউনিয়ন’ থেকে বেরিয়ে যেতে দুই রাজ্যকে আইনি সহায়তা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে বিচ্ছিন্নতাবাদীরা। সব মিলিয়ে, কৃষক আন্দোলনের আড়ালে এবার ভারতের অন্য রাজ্যগুলিতেও বিচ্ছিন্নতাবাদের বীজ বপন করার চেষ্টা চালাচ্ছে নিষিদ্ধ খলিস্তানি সংগঠন ‘শিখস ফর জাস্টিস’।

[আরও পড়ুন: ‘উন্নত’ অর্জুন ট্যাংক-সহ ১৭ হাজার কোটি টাকার অস্ত্রচুক্তিতে সবুজ সংকেত কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement