১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Weather Update: ডিসেম্বরের শুরুতেই কার্যত উধাও শীত, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বাড়ল তাপমাত্রা

Published by: Sayani Sen |    Posted: December 1, 2022 9:33 am|    Updated: December 1, 2022 9:38 am

Kolkata's temperature continue to remain above season's average । Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: ডিসেম্বরের শুরুতেই কার্যত উধাও শীত। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি কলকাতার তাপমাত্রা। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বাড়ল তাপমাত্রা। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সকালে ও সন্ধেয় শীতভাব বজায় থাকবে। তবে বাকি দিনভর উধাও হবে শীতের আমেজ। আগামী ২৪ ঘন্টায় একইরকম থাকবে তাপমাত্রা। তারপর থেকে ধীরে ধীরে নামবে পারদ। ফের ফিরবে শীতের আমেজ।

বৃহস্পতিবার দিনভর কলকাতায় পরিষ্কার আকাশের দেখা মিলবে। ভোরের দিকে হালকা শীতের আমেজ টের পেয়েছেন আমজনতা। তবে বেলা বাড়তে না বাড়তেই উধাও হবে শীত ভাব। সন্ধে ও রাতে হালকা শীতের আমেজ বজায় থাকবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি। বুধবার শহরের তাপমাত্রা ছিল ২১.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫০ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়নি। বৃষ্টির কোন সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা সর্বনিম্ন ১৯ থেকে সর্বোচ্চ ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

[আরও পড়ুন: শোয়ার ঘরে পড়ে স্বামী-স্ত্রীর দেহ, পাশে পোড়া কাঠকয়লা, আত্মহত্যা না খুন? তদন্তে পুলিশ]

দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও শীত কার্যত উধাও। তবে উত্তরবঙ্গের ছবি একটু অন্যরকম। উত্তরের জেলাগুলিতে হালকা শীতের আমেজ বজায় রয়েছে। আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। তবে পরবর্তী দু-তিনদিনে একধাক্কায় অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমতে পারে। ফের ফিরবে শীতের আমেজ। আপাতত জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই। বৃষ্টিরও কোন সম্ভাবনা নেই রাজ্যে। উত্তরবঙ্গের তাপমাত্রা স্বাভাবিক বা তার কাছাকাছি থাকবে।

এদিকে, উত্তর-পশ্চিম ভারতে ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা। বৃহস্পতিবার রাত অথবা শুক্রবার সকালের মধ্যে পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় ঢুকবে। রবিবার দক্ষিণ আন্দামান সাগরের কাছে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা। ঘূর্ণাবর্ত পরবর্তী ২৪ ঘন্টায় নিম্নচাপে পরিণত হবে। আগামী কয়েকদিন দক্ষিণ ভারতের বেশ কয়েকটি রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। কর্ণাটক, কেরল, তামিলনাডু এবং লাক্ষাদ্বীপ সহ-সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

সোমবার আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টির সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টা পাঞ্জাব ও হিমাচল প্রদেশে ঘন কুয়াশার সতর্কতা জারি রয়েছে। উত্তর-পশ্চিম ভারতের অন্যান্য রাজ্যে হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। আগামী তিনদিন কুয়াশা হতে পারে ওড়িশাতেও। এছাড়া উত্তর প্রদেশের কিছু এলাকা এবং অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে আগামী দু-তিনদিন কুয়াশার সতর্কতা জারি রয়েছে।

[আরও পড়ুন: প্রশ্নপত্র ফাঁসের পর ডিএলএড পরীক্ষা বিধিতে বদল, ফের জারি কড়া নির্দেশিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে