BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বঞ্চনার বিরুদ্ধে লড়াই, আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে কুড়মি সমন্বয় মঞ্চ

Published by: Tiyasha Sarkar |    Posted: February 7, 2021 6:01 pm|    Updated: February 7, 2021 6:48 pm

An Images

সম্যক খান, মেদিনীপুর: আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিল কুড়মি সমন্বয় মঞ্চ। রবিবার সাংবাদিক সম্মেলন করে একথা জানালেন মঞ্চের নেতা অশোক মাহাতো, শিবাজি মাহাতো, অভিজিৎ মাহাতোরা। জানা গিয়েছে, জঙ্গলমহলের কুড়িটি আসনে লড়াই করবেন তাঁরা।

কুড়মি সমন্বয় মঞ্চের কথায়, জঙ্গলমহল থেকে দুই প্রধান রাজনৈতিক দল তৃণমূল (TMC) ও বিজেপির প্রতিনিধি থাকা সত্ত্বেও তাঁরা বিধানসভা বা লোকসভায় কুড়মিদের দাবিদাওয়া তুলে ধরেননি। তাই তাঁরা নিজেরাই নিজেদের প্রতিনিধি পাঠানোর জন্য নির্বাচনে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন। ইতিমধ্যেই রণনীতিও ঠিক করেছেন তাঁরা।

[আরও পড়ুন: ডোমজুড়ে পা রাখতেই রাজীবকে কালো পতাকা, বিক্ষোভ! পালটা ‘জয় শ্রীরাম’ বিজেপির]

কুড়মি সমাজকে এসটি তালিকাভুক্ত করার দাবি দীর্ঘদিনের। মঞ্চের কথায়, “কোনও এক অজ্ঞাত কারণে আদিম কুড়মি জাতিকে এসটি তালিকার বাইরে রাখা হয়েছে। যা একটি জাতির প্রতি অপমান।” আত্মপরিচিতি বিনাশের অপচেষ্টার অভিযোগও তুলেছেন তাঁরা। বর্তমানে ২৬ দফা দাবির সমর্থনে তাঁরা সারা জঙ্গলমহলজুড়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাঁদের অভিযোগ, বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিরা ভোটের সময় কেবল প্রতিশ্রুতিই দেন। তারপর সব ভুলে যান। তাই আপাতত পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়ি, খড়গপুর গ্রাম, শালবনী, মেদিনীপুর, ঝাড়গ্রামের গোপীবল্লভপুর, নয়াগ্রাম, বিনপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়ার রানীবাঁধ, রাইপুর, তালডাংরা এবং পুরুলিয়ার বান্দোয়ান, মানবাজার, বলরামপুর, জয়পুর পাড়া, রঘুনাথপুর, পুরুলিয়া, বাঘমুণ্ডি ও কাশীপুরে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। কুড়মি নেতা অশোক মাহাতো বলেছেন, তাঁরা বিকল্প জোটের রাস্তাও খোলা রেখেছেন। তৃণমূল ও বিজেপি বাদে অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গেও জোট হতে পারে। 

[আরও পড়ুন: ‘খবর এটাই তলে তলে, অধীর এখন পদ্মের দলে’, পোস্টার ঘিরে চাঞ্চল্য মুর্শিদাবাদে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement