BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

Corona Virus: রাজ্যে কতদিন বন্ধ লোকাল ট্রেন? জানিয়ে দিল নবান্ন

Published by: Paramita Paul |    Posted: May 5, 2021 8:56 pm|    Updated: May 5, 2021 9:09 pm

Local Train service will be suspended for two weeks in Bengal | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: ১৭৬ দিনের স্বস্তির অবসান হল জনজীবনে। গত বছর লকডাউনের পর ১১ নভেম্বর সাধারণের জন্য চালু হয়েছিল লোকাল ট্রেন (Loacal Train)। ফের সেই ‘লাইফ লাইন’ সর্বসাধারণের জন্য বন্ধ হয়ে যাচ্ছে বৃহস্পতিবার থেকে। কিন্তু কতদিন বন্ধ থাকবে গ্রাম, শহর ও শহরতলির এই লাইফলাইন?

বুধবার নবান্ন থেকে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের স্বাক্ষর করা বিজ্ঞপ্তি বলছে, ৬ মে থেকে ১৪ দিনের জন্য বন্ধ থাকবে লোকাল ট্রেন চলাচল। তার পর পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। তবে রেলকর্মীদের জন্য পুরনো প্রথায় ট্রেন চালাবে রেল। পেট্রোলিংকার নামে এই ট্রেনে এবার চড়তে দেওয়া হবে না অ-রেলকর্মীদের।

[আরও পড়ুন : রাজ্যে মোট করোনা সংক্রমিতের সংখ্যা ৯ লক্ষ পার, বাড়ছে অ্যাকটিভ কেস]

বুধবার মুখ্যমন্ত্রীর ট্রেন বন্ধের নির্দেশ ঘোষণার পর নিজেদের কর্মীদের চলাচলের জন্য ট্রেনের তালিকা তৈরি করে ফেলেছে রেল। শিয়ালদহের ডিআরএম এসপি সিং স্পষ্টত জানিয়ে দেন, রেলকর্মীদের জন্য চলাচলকারী ট্রেনে এবার কাউকে উঠতে দেওয়া হবে না। জরুরি পরিষেবা বা চিকিৎসা পরিষেবায় যুক্ত কাউকেও এই বিশেষ ট্রেনে চড়তে দেওয়া হবে না। কারণ এবার গণপরিবহণ চলছে। তাই ট্রেনে ভিড় বাড়িয়ে রেলকর্মীদের সংক্রমণ বাড়ানোর চলবে না।

কোভিড পরিস্থিতির আগে হাওড়া, শিয়ালদহে ১৪০০ ট্রেন চলত। যার মধ্যে শিয়ালদহে ৯২০ ও হাওড়ায় ৪৮৮টি ট্রেন চলাচল করত। আনলকে শিয়ালদহে ৮৬০টি ট্রেন চলাচল শুরু করে ক্রমান্বয়ে। কর্মীরা এবার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হওয়ায় লোকাল ট্রেনের সংখ্যা কমে দাঁড়ায় ৭৪০টিতে। হাওড়া ডিভিশনে এখন সাড়ে তিনশোর মতো ট্রেন চলছিল। যা বৃহস্পতিবার থেকে সম্পূর্ণ বন্ধ হয়ে যাচ্ছে। দক্ষিণ পূর্ব রেলে ১৪৬টা লোকাল চলছিল, সেগুলিও বন্ধ হচ্ছে।

[আরও পড়ুন : মুখ্যমন্ত্রী হয়েই কাজে গতি আনলেন মমতা, একাধিক জেলাশাসক রদবদল]

কোভিডের ধাক্কায় শুধু লোকাল ট্রেন বন্ধ হচ্ছে না, যাত্রী কমায় স্বল্প দূরত্বে যাতয়াতকারী মেল এক্সপ্রেসও বাতিল করছে রেল। আগামী ৭ মে থেকে ১৫ জোড়া মেল এক্সপ্রেস বাতিল করছে পূর্ব রেল। পূর্ব রেলে মোট ২০০টি মেল এক্সপ্রেসের মধ্যে ১৪৫টি চালু থাকবে। যাত্রী কম হওয়ায় দূরপাল্লার ট্রেনও বাতিল করা শুরু হয়েছে বলে পূর্ব রেলের অপারেশন বিভাগ জানিয়েছে। এই মুহূর্তে দক্ষিণ পূর্ব রেলে ১০৪ জোড়া মেল, এক্সপ্রেস চালু রয়েছে। হাওড়া ডিভিশন বিভিন্ন রুটে এবার চল্লিশটির মতো ট্রেন চালাবে তাদের কর্মীদের জন্য বলে জানা গিয়েছে। শিয়ালদহের ডিআরএম বলেন, আগের সংখ্যায় ও একই সময়েই চলবে কর্মীদের এই ট্রেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement