৭ মাঘ  ১৪২৬  মঙ্গলবার ২১ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৭ মাঘ  ১৪২৬  মঙ্গলবার ২১ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: স্রেফ পোস্টার দেওয়াই নয়, বোলপুরের শিবপুর মৌজায় শিল্পের দাবিতে এবার আন্দোলনে নামলেন জমিদাতারা। বুধবার সকালে নির্মীয়মাণ গীতবিতান আবাসন, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ দেখান কয়েকশো কৃষক। এমনকী, সরকারি প্রকল্পে যাঁরা কাজ করছেন, তাঁদের কাজ না করার আবেদন করা হয়। জমিদাতাদের দাবি, আবাসন, বিশ্ববিদ্যালয় বা অন্যকোনও প্রকল্প নয়, শিবপুর মৌজায় অধিগৃহীত জমিতে শিল্প স্থাপন করতে হবে। আর যদি তা না হয়, সেক্ষেত্রে জমি ফিরিয়ে দিতে হবে। 

[আরও পড়ুন: সরকারি প্রকল্পের ‘কাটমানি’ ফেরত চেয়ে হুমকি পোস্টার, চাঞ্চল্য আউশগ্রামে]

রাজ্যে তখন ক্ষমতায় বামেরা। বোলপুরে শিল্প স্থাপনের জন্য শিবপুর মৌজায় তিনশো একর জমি অধিগ্রহণ করে রাজ্য সরকার। কিন্তু, শিল্প স্থাপন তো দূর, জমিটি দীর্ঘদিন খালিই পড়েছিল। রাজ্যে পালাবদলের পর শিবপুর মৌজায় অধিগৃহীত জমিতে কেমিক্যাল হাব তৈরির কথা ঘোষণা করেছিলেন তৎকালীন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু শেষপর্যন্ত সিদ্ধান্ত বদল করে সরকার। ওই জমিতে গীতবিতান আবাসন প্রকল্প তৈরি করার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বেঁকে বসেন জমিদাতাদের একাংশ। তাঁরা দাবি তোলেন, শিল্প না হলে জমি ফিরিয়ে দেওয়া হোক। সরকার অবশ্য সেই দাবিকে আমল দেয়নি। মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো যথারীতি বোলপুরের শিবপুর মৌজায় অধিগৃহীত জমিতে গীতবিতান আবাসন প্রকল্প, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় তৈরির কাজ শুরু হয়ে যায়।

এদিকে এবারের লোকসভা ভোটে রাজ্যে তৃণমূল কংগ্রেসের ফল একেবারেই ভাল নয়। আর ভোট মিটতেই জমি ফেরতের দাবিতে আন্দোলনে নামলেন বোলপুরের শিবপুর মৌজার কয়েকশো জমিদাতা। সোমবার রাতে স্থানীয় বাসস্ট্যান্ড-সহ এলাকার বিভিন্ন জায়গায় শিবপুর জমিহারা কৃষক সংগ্রাম মঞ্চের নামে পোস্টার পড়ে। পোস্টারে লেখা ছিল, ‘শিল্পবিকাশ কেন্দ্র থেকে শিল্প কেন উধাও হল? ডিএম তুমি জবাব দাও।’ বুধবার সকালে রীতিমতো প্ল্যাকার্ড হাতে মিছিল করে প্রকল্প এলাকায় গিয়ে বিক্ষোভ দেখান জমিদাতারা।

ছবি: রাজা ভকত

[আরও পড়ুন: গড়বেতায় আক্রান্ত তৃণমূল পঞ্চায়েত কর্মাধ্যক্ষার স্বামী, কাঠগড়ায় বিজেপি]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং