Advertisement
Advertisement
Lok Sabha 2024

‘INDIA জিতলে বাইরে থেকে সমর্থন’, ভোট শেষ হওয়ার আগেই ঘোষণা মমতার

ইন্ডিয়া জোটের নামকরণ তিনিই করেছেন। বস্তুত গোটা দেশে বিরোধী নেতাদের এক ছাতার তলায় আনার ক্ষেত্রে মমতাই অগ্রণী ভূমিকা নেন। যদিও রাজ্যে ইন্ডিয়া জোটের দুই শরিক সিপিএম ও কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা হয়নি তৃণমূলের।

Lok Sabha 2024: Here is what Mamata Banerjee said on INDIA bloc
Published by: Subhajit Mandal
  • Posted:May 15, 2024 4:08 pm
  • Updated:May 15, 2024 6:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪-এ দিল্লিতে সরকার গড়বে ইন্ডিয়া জোট। সেই সরকারকে বাইরে থেকে সমর্থন করবে তৃণমূল কংগ্রেস। পঞ্চম দফার ভোটের আগেই দলের অবস্থান জানিয়ে দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বুধবার মমতা বলেন, “চার দফায় যে ভোটগ্রহণ হয়েছে, তাতে বিজেপি হারবে। বাকি তিন দফাতেও জেতার খুব একটা সম্ভাবনা নেই। অনেক চিৎকার করবে, ইনিয়ে বিনিয়ে কথা বলবে, জুমলাবাজি করবে, কিন্তু জিততে পারবে না।” মমতার কথায়, “অনেকে অনেক অঙ্ক কষছেন। তাই জেনে রাখুন, বাংলার সিপিএম-কংগ্রেসকে ধরবেন না, কারণ ওরা বিজেপির সঙ্গে রয়েছে। আমি দিল্লির কথা বলছি। সেখানে INDIA জোটকে নেতৃত্ব দিয়ে, বাইরে থেকে সমর্থন দিয়ে সরকার গঠন করে দেব আমরা। যাতে বাংলার মা-বোনেদের কোনও অসুবিধা না হয়, ১০০ দিনের কাজের টাকা না আটকায়।”

Advertisement

[আরও পড়ুন: ভোটের মুখে বাড়ল পাইকারি মূল্যবৃদ্ধি, ১৩ মাসে সর্বোচ্চ! পূর্বাভাস জিডিপি নিয়েও]

ইন্ডিয়া জোটের নামকরণ তিনিই করেছেন। বস্তুত গোটা দেশে বিরোধী নেতাদের এক ছাতার তলায় আনার ক্ষেত্রে মমতাই অগ্রণী ভূমিকা নেন। কিন্তু রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা হয়নি তৃণমূলের। রাজ্যের শাসকদলের দাবি, প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর সিপিএম প্রীতিই এর জন্য দায়ী। আবার কংগ্রেস বলে, তৃণমূল তাঁদের নামমাত্র দুটি আসন ছাড়তে চেয়েছিল। তাই আলাদা লড়ার সিদ্ধান্ত। কারণ যাই হোক, রাজ্যে ইন্ডিয়া জোটের দুই শরিক বাম ও কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা হয়নি তৃণমূলের।

Advertisement

[আরও পড়ুন: ইতিহাসে প্রথম! আবগারি দুর্নীতিতে অভিযুক্ত গোটা AAP, আদালতে বলল ইডি]

যদিও পরবর্তী কালে মমতা বারবার বলেছেন, জোটের ব্যাপারটা তিনি ভোটের পর দেখে নেবেন। অর্থাৎ ভোট (Lok Sabha 2024) পরবর্তী পরিস্থিতিতে প্রয়োজনে ইন্ডিয়া জোটের সঙ্গে যে তৃণমূল যোগ দিতে পারে, সেটা একাধিকবার স্পষ্ট করেছেন তৃণমূল নেত্রী। তবে এই প্রথম তাঁর অবস্থানে খানিকটা পরিবর্তন লক্ষ্য করা গেল। এতদিন মমতা বলতেন, দিল্লিতে জোট সরকার হলে তৃণমূলই নেতৃত্ব দেবে। এবার তিনি বললেন, দিল্লিতে জোট সরকার হলেও সেই সরকারকে বাইরে থেকে সমর্থন করবে তাঁর দল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ