Advertisement
Advertisement
Fire

বিধ্বংসী অগ্নিকাণ্ড খড়গপুর আইআইটি-তে, আগুন নেভাতে হিমশিম দমকল বাহিনী

দমকলের ২ টি ইঞ্জিন গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

Massive fire at helipad of IIT, Khargapur sparks fear among the residential students |Sangbad Pratidin

ফাইল ছবি।

Published by: Sucheta Sengupta
  • Posted:March 25, 2021 7:31 pm
  • Updated:March 25, 2021 8:16 pm

অংশুপ্রতিম পাল, খড়গপুর: অগ্নিকাণ্ডের জেরে তীব্র আতঙ্ক খড়গপুর আইআইটিতে (IIT, Kharagpur)। বৃহস্পতিবার সন্ধেবেলা ক্যাম্পাসের ভিতরে অবস্থিত হেলিপ্যাডে আগুন লেগে সেখান থেকে আশেপাশে ছড়িয়ে পড়ে। প্রায় ১ কিলোমিটার জায়গায় ছড়িয়ে পড়ে আগুন। তা নজরে আসামাত্রই কর্মীদের মধ্যে তীব্র আতঙ্ক ছড়ায়। তাঁরা আতঙ্কিত হয়ে পড়েন। দ্রুত খবর দেওয়া হয় দমকলে। ততক্ষণে অবশ্য আগুন ছড়িয়ে পড়েছে অনেকটাই। ক্ষয়ক্ষতিও হয়েছে। দমকলের ২টি ইঞ্জিন আইআইটি ক্যাম্পাসে গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। সর্বভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে এই দুর্ঘটনায় নিরাপত্তা নিয়ে ফের প্রশ্ন উঠে গেল।

আইআইটি, খড়গপুর সূত্রে খবর, এই কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানটির মধ্যে একটি স্থায়ী হেলিপ্যাড (Helipad) রয়েছে। তা মূল ক্য়াম্পাস এবং হস্টেল থেকে নিরাপদ দূরত্বেই অবস্থিত। সন্ধেবেলা সেই হেলিপ্যাডেই আচমকা আগুন লাগে। দমকল কর্মীদের অনুমান, হেলিপ্যাডের ঘাসে কোনওভাবে আগুন ফুলকি পড়ে তবেই বিধ্বংসী অগ্নিকাণ্ডের রূপ নেয়। খবর পেয়ে ঘটনাস্থলে দমকলের ২ টি ইঞ্জিন পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে। কিন্তু আগুন নিয়ন্ত্রণে আনতে কার্যত হিমশিম খেতে হচ্ছে দমকল কর্মীদের।  তবে এই আগুনের জেরে হস্টেল বা মূল ক্যাম্পাসের তেমন কোনও ক্ষতি হবে না বলেই মনে করা হচ্ছে। 

Advertisement

[আরও পড়ুন: ভোটের মুখে লাফিয়ে বাড়ছে সংক্রমণ, ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ৫১৬ জন]

প্রশ্ন উঠছে, এত উচ্চস্তরের নিরাপত্তা বলয়ে মোড়া আইআইটি ক্যাম্পাসে কীভাবে এত বড় অগ্নিকাণ্ড ঘটল? কেনই বা তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হচ্ছে দমকল কর্মীদের? যদিও এ নিয়ে মুখে কুলুপ এঁটেছে আইআইটি কর্তৃপক্ষ।  পডুয়া এবং কর্মীরা  সকলে নিরাপদ বলে দাবি তাদের।

Advertisement

[আরও পড়ুন: ৪৮ ঘণ্টার মধ্যেই সাফল্য, রসিকপুরে বিস্ফোরণে শিশুমৃত্যুতে গ্রেপ্তার ১]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ