১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রেলের বগি তৈরির কারখানায় বিধ্বংসী অগ্নিকাণ্ড, জখম কমপক্ষে ১৫ শ্রমিক

Published by: Tiyasha Sarkar |    Posted: September 13, 2021 7:36 pm|    Updated: September 13, 2021 7:37 pm

Massive fire broke out in BESCO factory in Baruipur, West Bengal | Sangbad Pratidin

দেবব্রত মণ্ডল, বারুইপুর: রেলের বগি তৈরির কারখানায় ভয়াবহ বিস্ফোরণ। গুরুতর জখম কমপক্ষে ১৫ জন। সোমবার দুপুরে চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে (Baruipur)। খবর পেয়ে দমকলের ২ টি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আয়ত্তে আনে পরিস্থিতি। কী কারণে এই বিস্ফোরণ হল, তা খতিয়ে দেখা হচ্ছে।

বারুইপুরের রয়েছে বেসকো কারখানা (BESCO Factory)। সেখানে মূলত রেলের বগি তৈরি করা হয়। অন্যান্যদিনের মতোই সোমবার সকালেও সেখানে কাজ গিয়েছিলেন শ্রমিকরা। কাজ চলাকালীন আচমকাই ঘটে দুর্ঘটনা। চুল্লিতে বিস্ফোরণের জেরে জ্বলে ওঠে কারখানা। কালো ধোঁয়ায় ঢেকে যায় এলাকা। আগুনের মাঝে আটকে পড়েন শ্রমিকরা। অগ্নিকাণ্ডের বিষয়টি জানাজানি হতেই খবর যায় দমকলে। ইঞ্জিন ঘটনাস্থলে যাওয়ার আগেই ছড়িয়ে পড়ে আগুন।

[আরও পড়ুন: স্বাস্থ্য পরিকাঠামোয় জোর, রাজ্যকে সাড়ে চার হাজার কোটি টাকা দিচ্ছে কেন্দ্র]

দমকলকর্মীরা প্রথমে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারের ব্যবস্থা করে। তাঁদের দীর্ঘক্ষণের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। সূত্র মারফত জানা গিয়েছে, আহত হয়েছেন মোট ১৫ জন কর্মী। তাঁদের মধ্যে ৪ জনের অবস্থা অত্যন্ত সংকটজনক। প্রথমে তাঁদের নিয়ে যাওয়া হয় বারুইপুর মহকুমা হাসপাতালে। অবস্থার অবনতি হওয়ায় তাঁদের স্থানান্তরিত করা হয়েছে কলকাতার হাসপাতালে। হাসপাতাল সূত্রে খবর, ওই চারজনের শরীরের বেশিরভাগ অংশই ঝলসে গিয়েছে।

এই অগ্নিকাণ্ডের ঘটনায় স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে শ্রমিক ও স্থানীয়দের মধ্যে। দমকল আধিকারিকরা জানিয়েছেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ফার্নেস অর্থাৎ চুল্লিতে বিস্ফোরণের জেরেই এই পরিস্থিতি। তবে কেন বিস্ফোরণ ঘটল, তা এখনও স্পষ্ট নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেই খবর।

[আরও পড়ুন: প্রেমিকাকে খুন করে মাটির নিচে দেহ পুঁতল যুবক! শিলিগুড়িতে ফিরল উদয়ন-আকাঙ্ক্ষার ছায়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে