৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা সচেতনতায় পথে রয়্যাল বেঙ্গল, চিতল হরিণ! ক্যানিংয়ে অভিনব প্রচার নজর কাড়ল স্থানীয়দের

Published by: Sucheta Sengupta |    Posted: July 31, 2020 9:10 pm|    Updated: August 1, 2020 2:45 pm

Men in disguise of Tiger and Deer campaign for Corona awarness at Canning

দেবব্রত মণ্ডল, বারুইপুর: করোনা ভাইরাসের (Coronavirus) বিপদ থেকে স্থানীয় মানুষজনকে সচেতন করে তুলতে পথে নামল সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার! সঙ্গে চিতল হরিণ। তবে বাস্তবে জঙ্গলের প্রাণীরা লোকালয়ে এসে সচেতনতা প্রচার করছে, এমনটা কিন্তু নয়। ক্যানিং মহকুমা তথ্য ও সংস্কৃতি বিভাগের লোকপ্রসার প্রকল্পের শিল্পীরা কেউ বাঘ, কেউ বা হরিণ সেজে পথে নামলেন সচেতনতার লক্ষ্যে। আর তাঁদের এই অভিনব উদ্যোগ সাধারণ মানুষের কাছে আকর্ষণীয় হয়ে উঠল।

সুন্দরবন এলাকার কয়েক হাজার মানুষের জীবন-জীবিকার সংস্থান হয় নদীতে মাছ, কাঁকড়া ধরে। এই জীবিকার তাগিদে নদীতে গিয়ে প্রতিনিয়ত বাঘের হামলায় মৃত্যু হচ্ছে মৎস্যজীবীদের। বাঘের ভয় তাই কাঁটা এখানকার মানুষ। আর করোনার মতো মহামারী থেকে নিজেদের সুরক্ষিত রাখার বার্তা দেওয়ার প্রচারে তাই রয়্যাল বেঙ্গল টাইগারের (Royal Bengal Tiger) রূপ ধরলেন লোকশিল্পের কলাকুশলীরা। শুক্রবার তাঁরা ক্যানিংয়ের গ্রামে গ্রামে ঘুরে সকলকে সচেতন করেন। কীভাবে নিজেদের নিরাপদে রাখবেন, তার উপায় বাতলে দেন। পাশাপাশি, করোনা নিয়ে কোনওরকম সামাজিক ছুঁতমার্গ না রাখার বার্তাও দিয়েছেন এই শিল্পীরা।

[আরও পড়ুন: ২ বিজেপি কর্মীর মৃত্যুতে সিবিআই তদন্তের দাবি, শাহের দরবারে সৌমিত্র ও নিশীথ]

সুন্দরবনের ক্যানিং মহকুমায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনদিন বেড়েই চলছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। তারউপর দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং এখন কনটেনমেন্ট জোনের মধ্যে অন্যতম। ফলে ক্যানিং মহকুমাবাসীকে অযথা আতঙ্কিত না হওযার পরামর্শ দেওয়া হয়েছে আজকের সচেতনতা প্রচারে। স্বাস্থ্যবিধি এবং সতর্কীকরণ যথাযথভাবে মেনে চললেই করোনা ভাইরাসকে দূরে রাখা যাবে, এদিন বাঘ-হরিণের দল সেই বার্তাই দিয়েছেন। স্থানীয় মানুষজন ক্যানিং তথ্য ও সংস্কৃতি বিভাগের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। এভাবে প্রচার গাঁ-গঞ্জে বেশ কার্যকর হবে বলেও মত তাঁদের।

[আরও পড়ুন: ‘হোক করোনা, বউ হাসপাতালে গেলে রান্না করবে কে?’ স্বামীর কথায় হতবাক পুরকর্মীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে