১৩ মাঘ  ১৪২৬  সোমবার ২৭ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১৩ মাঘ  ১৪২৬  সোমবার ২৭ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিসেম্বর মাস পড়ে গেলেও শীতের দেখা নেই। রাজ্যে আসতে গড়িমসি করছে সে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বারবার বাধা পাচ্ছে উত্তরে হাওয়া। তবে এখন শীতকে নিয়ে দড়ি টানাটানি খেলা চলবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার শহরের তাপমাত্রা যেখানে ১৫.৯ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল, সেখানে শুক্রবার ফের উর্ধ্বমুখী পারদ। দিনের সর্বনিম্ন তাপমাত্রা শুক্রবার বেড়ে দাঁড়িয়েছে ১৬.৭ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।

শীত না আসার পিছনে অবশ্য নিম্নচাপকেই দায়ি করেছেন আবহবিদরা। আরব সাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। তার প্রভাবে বাধা পড়েছে উত্তর-পশ্চিম হাওয়া। এমন পরিস্থিতি চললে সোমবারের আগে পরিস্থিতি পালটানোর সম্ভাবনা কম। তার পরেই শীত অনুভব করতে পারবে শহরবাসী। তবে এখন সকালের দিকে ঠান্ডা থাকবে। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম অনুভূত হবে বলেই জানিয়েছেন আবহবিদরা। 

[ আরও পড়ুন: খেলতে গিয়ে গোলমাল, বন্ধুর ব্যাটের আঘাতে কিশোরের মৃত্যু ]

ডিসেম্বরের শুরুতে বেশ একলাফে তাপমাত্রার পারদ নেমেছিল আড়াই ডিগ্রি। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.১ ডিগ্রি। মঙ্গলবার একলাফেই তা নেমে দাঁড়িয়েছিল ১৬ ডিগ্রির কোঠায়। তবে আবহাওয়া অফিস সূত্রে এও জানানো হয়েছিল, আগামী দু’দিন রাজ্যে উত্তর-পশ্চিম শীতল হাওয়া প্রবেশ করায়, এই ঠান্ডার আমেজ বজায় থাকবে আরও ৪৮ ঘণ্টা। বুধবার অবশ্য সেই তাপমাত্রা খানিক হলেও বেড়েছিল। ছিল ১৭ ডিগ্রি। তবে, বৃহস্পতিবার সকালেই উত্তুরে হাওয়ার জেরে কেঁপে ওঠে কলকাতাবাসী। হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার ছিল মরশুমের শীতলতম দিন। গত মঙ্গলবারের পর ফের তাপমাত্রা এদিন পারদ নেমে দাঁড়ায় ১৫.৯ ডিগ্রি। এই মরশুমে প্রথমবার ১৬ ডিগ্রির নিচে নামল তাপমাত্রা। শুধু কলকাতাই নয়, রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও ছিল একই চিত্র।

কিন্তু শুক্রবার বদলে গেল চিত্র। বেলা অবধি কুয়াশা থাকলেও শীত বিলম্বিত। অতঃপর ঠান্ডার আমেজ উপভোগ করা থেকে বঞ্চিত কলকাতাবাসী তথা রাজ্যবাসী। শুক্রবার বিকেলের পর ফের উত্তুরে হাওয়ার সামনে প্রাচীর হয়ে দাঁড়াতে পারে নতুন করে তৈরি হওয়া পশ্চিমী ঝঞ্ঝা। তবে হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী, ডিসেম্বরের মাঝামাঝি থেকেই জাঁকিয়ে শীত নামবে শহর তথা রাজ্যে। 

[ আরও পড়ুন: উলটোদিকে গলব্লাডার, বিরলের মধ্যে বিরলতম ব্যক্তির সফল অস্ত্রোপচার ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং