২ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বানভাসি উত্তরবঙ্গে ফের বৃষ্টির পূর্বাভাস, ভিজতে পারে দক্ষিণবঙ্গও

Published by: Sayani Sen |    Posted: July 24, 2020 10:44 am|    Updated: July 24, 2020 10:44 am

An Images

নব্যেন্দু হাজরা: কয়েকদিন ধরে চলছে বৃষ্টি (Rain)। তার ফলে ইতিমধ্যেই উত্তরের বিভিন্ন নদীর বেড়েছে জলস্তর। পাহাড়ের বহু জায়গায় নেমেছে ধস। তবে এই পরিস্থিতিতেও বৃষ্টি থেকে রেহাই পাওয়ার খবর উত্তরবঙ্গবাসীকে শোনাতে পারেনি হাওয়া অফিস। তার পরিবর্তে আগামী রবিবার থেকে ফের বৃষ্টি বাড়ার সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। পাশাপাশি দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘণ্টা বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সক্রিয় মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ দক্ষিণে সরে বাঁকুড়া ও দিঘার উপর দিয়ে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। তাছাড়া বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার প্রভাবে কলকাতায় মূলত আকাশ মেঘলাই থাকবে। আগামী ২৪ ঘণ্টা দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯১ থেকে ৯৫ শতাংশ। এছাড়া শুক্রবার বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

[আরও পড়ুন: লকডাউনেও মাধ্যমিকের মার্কশিট বিলি, বিতর্কে হুগলির হরিপাল গুরুদয়াল ইনস্টিটিউশন]

উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টি হতে পারে। রবিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। অতি ভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার ও জলপাইগুড়িতে। রবিবার এবং সোমবার এই দুই জেলায় অতি ভারী বৃষ্টি হতে পারে। একটানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরের জনজীবন। ইতিমধ্যেই নদীগুলির জলস্তর বেড়ে গিয়েছে। মহানন্দার জল বিপদসীমার উপর দিয়ে বইছে। পাহাড়ের বহু জায়গায় নেমেছে ধস। প্রাণহানির খবর মেলেনি। তবে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি। প্রশাসনের উদ্যোগে ধসপ্রবণ এলাকা থেকে বহু মানুষকেই অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

[আরও পড়ুন: কোভিড আতঙ্ক, চিকিৎসার অভাবে হাসপাতালের আইসোলেশনে মৃত্যু বৃদ্ধার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement