১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Weather Update: জোড়া নিম্নচাপের দাপট, ফের বঙ্গে ধেয়ে আসছে দুর্যোগ

Published by: Sayani Sen |    Posted: October 15, 2021 11:40 am|    Updated: October 15, 2021 11:40 am

MeT predicts heavy rain in next week in West Bengal । Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: জোড়া নিম্নচাপের দাপট। ফের বঙ্গে ধেয়ে আসছে দুর্যোগ। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। আগামী রবি এবং সোমবার ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিতে (Rain) ভিজতে পারে দক্ষিণবঙ্গ। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দশমীর সকাল থেকেই কলকাতায় আংশিক মেঘলা আকাশ। দুপুরের পর বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়ায়। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। তার ফলে বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে বঙ্গোপসাগর ও আরব সাগরে দু’টি নিম্নচাপ অবস্থান করছে। এটি ক্রমশ দক্ষিণ ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে পৌঁছবে।

[আরও পড়ুন: Durga Puja 2021: কোভিড বিধি মেনে গঙ্গার ১৭টি ঘাটে বিসর্জনের প্রস্তুতি, সতর্ক পুলিশ ও পুরসভা]

নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে রবি ও সোমবার খারাপ আবহাওয়ার আশঙ্কা। ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি চলবে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে শনিবার থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। রবি ও সোমবার বাড়বে বৃষ্টির দাপট। সমুদ্রে যাঁরা রয়েছেন তাঁদের শনিবার সন্ধের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। রবি ও সোমবার সমুদ্র উত্তাল থাকবে। তাই এই দু’দিন মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

শুধু বাংলাই নয় আগামী কয়েকদিন ভারতের বিভিন্ন রাজ্যেও ভারী বৃষ্টির পূর্বাভাস। আরব সাগরে নিম্নচাপের প্রভাবে কর্ণাটক, কেরল, তামিলনাড়ু সংলগ্ন রাজ্যগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। বেশি বৃষ্টি হতে পারে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে। সোম ও মঙ্গলবার ওড়িশা এবং বিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস।

[আরও পড়ুন: রাতভর জঙ্গির খোঁজে তল্লাশি, গুলির লড়াইতে কাশ্মীরে শহিদ সেনাকর্তা ও জওয়ান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে