০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের ৪ জেলা ও উত্তরবঙ্গের পাহাড়ি অঞ্চলে

Published by: Sandipta Bhanja |    Posted: August 26, 2020 10:57 am|    Updated: August 26, 2020 11:38 am

MeT predicts heavy rainfall in South Bengal and hilly area

ফাইল ছবি

নব্যেন্দু হাজরা: সকাল থেকেই মেঘলা আকাশ। সঙ্গে ঝোড়ো হাওয়া। ওদিকে ক্রমশই শক্তি বাড়াচ্ছে বঙ্গোপসাগরের উপরে ঘনীভূত হওয়া নিম্নচাপ। দক্ষিণ এবং পশ্চিমের জেলাগুলিতে জারি হয়েছে ভারী বৃষ্টির সতর্কতা। তবে তুলনামূলক কম বৃষ্টিপাতের সম্ভাবনা কলকাতায়।

এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের চার জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা পার্বত্য এলাকায়। দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে।

উপকূলের জেলাগুলিতে বইবে ঝোড়ো হাওয়া। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সমুদ্র উপকূলে ৪৫ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া থাকায় সমুদ্র উত্তাল হবে। যার জেরে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তবে বৃষ্টিপাতের পরিমাণ খুব বেশি হবে না।

[আরও পড়ুন: শীঘ্রই করোনা ভ্যাকসিন পেতে চলেছে বাংলা, জানুয়ারিতে হবে গণটিকাকরণ, দাবি নাইসেডের]

উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। যা ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে সরে যাবে বলে জানিয়েছে হাওয়া দপ্তর। যার প্রভাবে বুধবার ওড়িশায় এবং বৃহস্পতিবার ছত্তিশগড়ে প্রবল বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। ঝাড়খন্ডে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। এই নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টি হবে মধ্যপ্রদেশ এবং রাজস্থানেও। আগামী ৪ দিনে এই নিম্নচাপ রাজস্থান পর্যন্ত অবস্থান করবে বলে জানা গিয়েছে।

বুধবার সারাদিনই কলকাতায় মূলত মেঘলা আকাশ। দিনভর হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রী। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬০ থেকে ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৭.৫ মিমি।

এই মুহূর্তে ভারতবর্ষের জোড়া নিম্নচাপ রয়েছে। একটি নিম্নচাপ দক্ষিণ পশ্চিম রাজস্থানী ও অপরটি সুস্পষ্ট নিম্নচাপরূপে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে। এই দুই নিম্নচাপের প্রভাবে পূর্ব মধ্য ও উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামী রবিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

[আরও পড়ুন: বসিরহাটে পূর্ত দপ্তরের বারান্দায় ঝুলছেন নাইট গার্ড, সামনে যেতেই আঁতকে উঠলেন স্থানীয়রা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে