Advertisement
Advertisement
বৃষ্টি

ভরা বসন্তে রাজ্যে ফের বৃষ্টির সম্ভাবনা, জেনে নিন কী বলছে হাওয়া অফিস

বৃষ্টিতে ভিজতে না চাইলে ব্যাগে অবশ্যই ছাতা রাখুন।

MeT predicts light to moderate rain in West Bengal
Published by: Sayani Sen
  • Posted:February 29, 2020 10:28 am
  • Updated:February 29, 2020 10:28 am

নব্যেন্দু হাজরা: বসন্তেও পিছু ছাড়ছে না বৃষ্টি। ফের রাজ্যে বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। আগামী সপ্তাহের শুরুতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা এড়ানো যাচ্ছে না।

হাওয়া অফিস সূত্রে খবর, পশ্চিমি ঝঞ্ঝা ও পূবালী হাওয়া সংঘাতে বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। যার ফলে সোম এবং মঙ্গলবার থেকে হালকা বৃষ্টি হতে পারে রাজ্যে। নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টিতে ভিজতে পারে কলকাতাও। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতেও বৃষ্টি হতে পারে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ২৮.১ ডিগ্রি। স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, আপাতত রাতের তাপমাত্রার কোন পরিবর্তন নেই। তবে সামান্য বাড়তে পারে দিনের তাপমাত্রাও। উত্তুরে হাওয়ার কারণে ভোরের দিকে ঠান্ডা ভাব বজায় থাকবে আরও কিছুদিন। পরের সপ্তাহ থেকে বাড়বে তাপমাত্রা।

Advertisement

[আরও পড়ুন: ‘সন্তান হারানোর ব্যাথা বোঝেন না মোদি’, দিল্লির হিংসা নিয়ে আক্ষেপ ‘শাহিনবাগের দাদি’র]

গত সপ্তাহেও বিহার ও ঝাড়খণ্ডের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল। যার জেরে একটি পশ্চিমি ঝঞ্ঝা তৈরি হয়। একই সঙ্গে বঙ্গোপসাগরের উপর বিপরীত ঘূর্ণাবর্তের ফলে আর্দ্র বাতাস ঢোকে স্থলভাগে। এই দুইয়ের জোড়া ফলায় বসন্তের শুরুতেই বৃষ্টিতে ভেজে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। গত রবিবার রাত থেকেই বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়ার বেশ কিছু এলাকায় বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। ভিজেছে কলকাতাও। উত্তরবঙ্গের ছবিও ছিল প্রায় একইরকম। বৃষ্টিতে ভিজে সর্দি, কাশিতে ভুগতে না চাইলে ব্যাগে অবশ্যই ছাতা রাখুন। নইলে কাকভেজা হয়ে বাড়ি ফিরতে হতে পারে আপনাকে।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ