১৪ চৈত্র  ১৪২৬  শনিবার ২৮ মার্চ ২০২০ 

Advertisement

পরপর ২ দিন হলুদ বৃষ্টি, বড়সড় বিপদের আশঙ্কায় কাঁটা বাগনান

Published by: Sayani Sen |    Posted: February 29, 2020 8:56 am|    Updated: February 29, 2020 11:19 am

An Images

মনিরুল ইসলাম, বাগনান: হলুদ বৃষ্টিকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল বাগনানের সাবসিট গ্রাম পঞ্চায়েতের পতিনান এলাকায়। বৃহস্পতিবার ও শুক্রবার দু’দিনই বেলা দশটা নাগাদ এই হলুদ বৃষ্টি হয় বলে স্থানীয়রা জানিয়েছেন। তাঁরা বিষয়টি সাবসিট গ্রাম পঞ্চায়েতে ও বাগনান ১ ব্লক প্রশাসনকে জানান। ব্লক প্রশাসনের কর্মীরা এলাকায় এসে বাসিন্দাদের সঙ্গে কথা বলেন ও নমুনা সংগ্রহ করেন।

স্থানীয়রা জানিয়েছে, বৃষ্টি সামান্য কিছুক্ষণ হয়। দেখা যায়, কারও গায়ে পড়েছে এই হলুদ বৃষ্টির ফোঁটা। জামাকাপড়ে হলুদ ফোটার দাগ পড়ে। বাড়ির ছাদ, ত্রিপলের উপর একই ধরনের হলুদ দাগ লোকেরা দেখেন। বৃহস্পতিবার সকালেই প্রথম এই হলুদ বৃষ্টি হয়। প্রাথমিকভাবে লোকেরা হকচকিয়ে যান। অনেকে মনে করেন, দূষণের কারণেই এমনটা হতে পারে। আবার শুক্রবারও তাঁরা ওই সময়েই হলুদ বৃষ্টি হতে দেখেন। শুক্রবারও একই ঘটনা হওয়ায় এলাকায় আতঙ্ক ছড়ায়।

[আরও পড়ুন: বিশ্ব উষ্ণায়নের অভিশাপ, নিজের ছানাকেই খেয়ে বেঁচে রয়েছে মেরুভল্লুকরা!]

পতিনানের বাসিন্দা বংশী কাঞ্জি বলেন, “ছাদে কাপড় মেলা ছিল। কাপড় তুলতে গিয়ে দেখি কাপড়ে হলুদ ফোঁটা ফোঁটা দাগ। তবে দেখা যায়, সেই দাগে হাত দিলে বা ধুলে উঠে যাচ্ছে। হাত দিয়ে ঘষলে গুঁড়ো গুঁড়ো হয়ে উঠে আসছে। গায়ে ফোঁটা পড়লেও কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি বা গাছের পাতাও শুকিয়ে যেতে দেখা যায়নি।” সাবসিট গ্রাম পঞ্চায়েতের প্রধান সাদ্দাম হোসেন বলেন, “আমাদের গ্রাম পঞ্চায়েতের সাবসিট এলাকায় মূলত এই হলুদ বৃষ্টি হয়েছে। কেন এমনটা হল তা বুঝতে পারছি না। ব্লক প্রশাসনকে জানানো হয়েছে।” বাগনান ১ নম্বর ব্লকের বিডিও সত্যজিৎ বিশ্বাস বলেন, “সংগৃহীত নমুনা পরিবেশ দফতর ও দূষণ নিয়ন্ত্রণ দপ্তরে জানানো হবে। তাদের নির্দেশ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement