২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

ওড়িশা উপকূলে ঘণীভূত নিম্নচাপ, কলকাতা-সহ রাজ্যের বহু জায়গায় বৃষ্টির সম্ভাবনা

Published by: Suparna Majumder |    Posted: October 3, 2020 12:55 pm|    Updated: October 3, 2020 12:55 pm

An Images

নব্যেন্দু হাজরা: পুজোর আগেই নিম্নচাপের ভ্রূকুটি। ওড়িশা উপকূলে ঘণীভূত হওয়া নিম্নচাপের প্রভাব পড়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে (West Bengal)। যার ফলে আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের আকাশ মূলত মেঘলা থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বেশ কিছু এলাকায়। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমান জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে।

রবিবারের ছুটির দিনও বৃষ্টি বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর (IMD Kolkata)। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান জেলার পাশাপাশি বাঁকুড়াতেও ওই দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া ও পুরুলিয়া জেলাতে। সোমবার পর্যন্ত পশ্চিমবঙ্গের মৎস্যজীবীদের ওড়িশার উপকূলের দিকে যেতে নিষেধ করা হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকার কারণেই এই সর্তকতা।

[আরও পড়ুন: পেটের টানে লকডাউনের মাঝেই ভিনরাজ্যে কাজে গিয়ে বন্দি বাংলার শ্রমিক পরিবার, ঘরে ফেরাল পুলিশ]

আপাতত উত্তরবঙ্গে (North Bengal) ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে বুধবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। তার জেরে সিকিম ও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে বুধবার নাগাদ। কলকাতায় আজ, শনিবার মূলত মেঘলা আকাশই থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। দু-এক পশলা বৃষ্টিও হতে পারে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯৫ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ২১.৩ মিলিমিটার।

জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং ওড়িশা সংলগ্ন নিম্নচাপ ছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে ছত্তিশগড় ও অসমে। এর প্রভাবে আগামী তিন-চার দিন দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলি যেমন সিকিম, মেঘালয়, অসম, ত্রিপুরায় বৃষ্টি হতে পারে।

[আরও পড়ুন: এবার ঘরে বসেই উপভোগ করতে পারবেন দুর্গাপুজোর বিশেষ মুহূর্ত, জানেন কীভাবে?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement