BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উলটপুরাণ! বাংলায় ভরসা নেই, হায়দরাবাদেই কাজে ফিরছেন শ্রমিকরা

Published by: Sucheta Sengupta |    Posted: June 15, 2020 7:45 pm|    Updated: June 15, 2020 7:46 pm

Migrant labourers returning to Hyderabad from Bengal amid corona crisis

ছবি: প্রতীকী

রাজা দাস, বালুরঘাট: লকডাউনে কাজ হারিয়ে যন্ত্রণা পেতে হয়েছে অনেক। সেই যন্ত্রণাই বুঝিয়ে দিয়েছে, নিজের মাটিই সবচেয়ে নিরাপদ। তাই অনেক পরিযায়ী শ্রমিকই স্থির করেছিলেন, আয় কম হয় হোক, নিজের জায়গা ছেড়ে অন্য কোথাও কাজ খুঁজতে যাবেন না। বাংলার পরিযায়ী শ্রমিকদের একটা বড় অংশই স্থির করেছিলেন, রাজ্যেই থেকে কর্মসংস্থানের চেষ্টা করবেন। সেইমতো রাজ্য সরকারও এঁদের কাজ দেওয়ায় অগ্রাধিকারের কথা জানিয়েছিল। তবে সেই ভরসা রাখতে পারলেন না বালুরঘাটের জনা কয়েক শ্রমিক। তাঁরা ফের ফিরছেন হায়দরাবাদে, নির্মাণের কাজে।

দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের ৯ শ্রমিক সোমবার রওনা দিলেন হায়দরাবাদের উদ্দেশে। সেখানে একটি সেতু তৈরির কাজ চলছে ন্যাশনাল হাইওয়ে অথরিটির পক্ষ থেকে। সেই কাজে বালুরঘাটের এই ৯ জন শ্রমিককে ডাকা হয়েছে। এর জন্য ওই সংস্থা গাড়িও পাঠিয়ে দিয়েছে। পৃথকভাবে শ্রমিকদের খাওয়াদাওয়া এবং থাকার ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে। সুদেব বর্মন নামে একজন শ্রমিক অভিযোগের সুরে বললেন, এখানে কাজ নেই। সে কারণেই তাঁরা ফের ভিন রাজ্যে যাচ্ছেন।

[আরও পড়ুন: দুর্নীতির অভিযোগে বিক্ষোভের জের, বাতিল চুঁচুড়া পুরসভার নিয়োগ প্রক্রিয়া

রাজ্যে পরিযায়ী শ্রমিকদের ফেরানোর পর তাঁদের ১০০ দিনের কাজে নিয়োগ করার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পঞ্চায়েত দপ্তরের তরফে সেইমতো সমস্ত ব্যবস্থাও করা হয়। বিশেষ জব কার্ডের মাধ্যমে শুধুমাত্র পরিচয়পত্র দিয়েই কাজ পাওয়ার কথা তাঁদের। বিভিন্ন জেলায় এর প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। এই অবস্থায় দক্ষিণ দিনাজপুরের ছবিটা উলটো। ফিরে আসা শ্রমিকরা জেলা প্রশাসনের তরফে কাজের ব্যাপারে কোনও সহযোগিতা পাননি বলেই অভিযোগ করছেন। আর সেই অনিশ্চয়তা তাঁদের ফের বাইরের রাজ্যে কাজে ফেরার দিকেই ঠেলে দিয়েছে বলে অসহায়ভাবে জানাচ্ছেন শ্রমিকরা। এ বিষয়ে জেলা প্রশাসনের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

[আরও পড়ুন: ‘৯ মাস পর বিধানসভা ভোট’, অনুব্রতর গড়ে প্রচারের দায়িত্ব পেয়েই দামামা বাজিয়ে দিলেন মুকুল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে