১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উত্তরবঙ্গে বর্ষার আগমন, শুরু বৃষ্টিপাত, দক্ষিণবঙ্গে কবে সক্রিয় মৌসুমী বায়ু?

Published by: Abhisek Rakshit |    Posted: June 6, 2021 6:57 pm|    Updated: June 6, 2021 9:21 pm

Monsoon Enters North Bengal, Soon to reach South Bengal | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: অপেক্ষার অবসান। নির্দিষ্ট সময়ের একদিন আগেই রাজ্যে প্রবেশ করল বর্ষা। রবিবার উত্তরবঙ্গের (North Bengal) ৬ জেলায় প্রবেশ করেছে মৌসুমী বায়ু। ফলে ওই সমস্ত এলাকায় দুপুর থেকেই শুরু হয়েছে বৃষ্টি। আর আগামী কয়েকদিনের মধ্যে দক্ষিণবঙ্গেও (South Bengal) ঘটবে বর্ষার আগমন। সেজন্য ইতিমধ্যে রাজ্যের (West Bengal) একাধিক জায়গায় শুরুও হয়ে গিয়েছে প্রাক-বর্ষার বৃষ্টি। এদিন এমনটাই জানাল আবহাওয়া দপ্তর।

মৌসম ভবন সূত্রে প্রাপ্ত রেখাচিত্র অনুযায়ী, রবিবার উত্তরবঙ্গের ৫ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং ও আলিপুরদুয়ারে সম্পূর্ণভাবে বর্ষা প্রবেশ করেছে। রবিবার দুপুর থেকেই একাধিক জায়গাতে বৃষ্টিপাত শুরু হয়েছে। এছাড়া উত্তর দিনাজপুরের একাংশেও বর্ষা ঢুকেছে। শুধু তাই নয়, একই সঙ্গে বর্ষা প্রবেশ করেছে উত্তর পূর্ব ভারতের সাত রাজ্যে। এর আগে কেরল, মহারাষ্ট্র-তেলেঙ্গানার কিছুটা জায়গা, কর্ণাটক, তামিলনাড়ুতেও বর্ষার আগমন ঘটেছিল। এছাড়া বাংলাদেশেও এর সামান্য আঁচ পড়েছে। সেখানেও শুরু হয়েছে বৃষ্টি।

[আরও পড়ুন: সম্পর্কে ইতি টেনে অন্যত্র বিয়ে! প্রেমিকার বাড়ির সামনে ধরনায় যুবক, ধুন্ধুমার ময়নাগুড়িতে]

এদিকে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও তার সংলগ্ন অঞ্চলেও বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। প্রসঙ্গত, সাধারণত প্রতিবছর ৭ জুন উত্তরবঙ্গে প্রবেশ করে বর্ষা। কিন্তু এবার একদিন আগেই সেখানে প্রবেশ করল মৌসুমী বায়ু। কয়েক দিনের মধ্যে দক্ষিণবঙ্গেও মৌসুমী বায়ুর আগমন ঘটতে চলেছে বলে পূর্বাভাস। এদিকে, এবারের বর্ষায় স্বাভাবিক বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। তবে সাইক্লোন যশের কারণে দীঘা, সুন্দরবন উপকূলবর্তী এলাকাগুলির অনেকাংশ এখনও জলের তলায়। তার মধ্যেই বর্ষার আগমনের পূর্বাভাসে কিছুটা হলেও চিন্তায় প্রশাসন। বন্যা ঠেকাতে আগেভাগেই ব্যবস্থাও নেওয়া হচ্ছে অনেক জায়গায়।

[আরও পড়ুন: ভাটপাড়ায় বোমাবাজিতে বিজেপি কর্মীর মৃত্যু, অর্জুন সিংকেই দুষলেন তৃণমূল বিধায়ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে