BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বর্ষা এল বঙ্গে, আগামী ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা

Published by: Bishakha Pal |    Posted: June 13, 2020 9:40 am|    Updated: June 13, 2020 9:40 am

An Images

নব্যেন্দু হাজরা: অপেক্ষার অবসান। নিয়ম মেনে জুনে মাঝামাঝি সময়ের মধ্যেই বর্ষা ঢুকল বঙ্গে। বর্ষা যে দরজায় কড়া নাড়ছে তার ইঙ্গিত কয়েকদিন আগেই দিয়েছিল আবহাওয়া দপ্তর। প্রাক বর্ষার বৃষ্টিও শুরু হয়েছিল রাজ্যজুড়ে। তবে ১২ জুন, শুক্রবার পাকাপাকিভাবেই পশ্চিমবঙ্গে প্রবেশ করল বর্ষা।

শনিবার রাজ্যজুড়ে মেঘলা আকাশ থাকার সম্ভাবনা। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা অতিক্রম করেছে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর এবং মালদার কিছু অংশেও ঢুকে পড়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই বায়ু ঢুকে পড়বে উত্তরবঙ্গের উত্তর দিনাজপুর ও মালদার বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের বীরভূম পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়াতেও। সাধারণত উত্তরবঙ্গ দিয়েই বর্ষা প্রবেশ করে রাজ্যে। কিন্তু এ বছর একই দিনে, ১২ জুন শুক্রবার বর্ষা ঢুকলো উত্তর ও দক্ষিণবঙ্গে।

[ আরও পড়ুন: খুলছে ফুলবাড়ি-বাংলাবান্ধা সীমান্ত, আড়াই মাস পর শুরু ভারত-বাংলাদেশ বাণিজ্য ]

আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির বাকি অংশে। পরবর্তী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টি চলবে। দুই বঙ্গেই বিক্ষিপ্ত বৃষ্টি চলবে আগামী কয়েকদিন।

কলকাতায় শনিবার সারাদিন মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে কয়েক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বৃষ্টির কারণে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে গিয়েছে। আজ ২৯.৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে সর্বোচ্চ তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৭ থেকে ৯৭ শতাংশ। আলিপুরে বৃষ্টি হয়েছে ৫১ মিলিমিটার। বঙ্গোপসাগরে নিম্নচাপ অন্ধ্র ও উড়িষ্যা উপকূলে ঘূর্ণাবর্তে পরিণত হবে আগামী ৪৮ ঘণ্টায় এই দুই উপকূলেও বৃষ্টির সম্ভাবনা।

[ আরও পড়ুন: সাগর দত্ত মেডিক্যালে ‘জঙ্গি আন্দোলন’ জুনিয়র ডাক্তারদের, ৭ ঘণ্টা ঘেরাও সুপার ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement