BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Mamata Banerjee: ‘বাংলায় চাকরি করতে হলে আঞ্চলিক ভাষা জানা মাস্ট’, বললেন মুখ্যমন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: December 8, 2021 1:59 pm|    Updated: December 8, 2021 3:26 pm

Must know vernacular language for govt jobs, says CM Mamata Banerjee | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে চাকরি পেতে বাংলা ভাষা এবং আঞ্চলিক ভাষা জানতে হবে। এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। অনেক সময় অভিযোগ আসে, প্রশাসনের বিভিন্ন পদে কর্মরত বহু আধিকারিকই বাংলা ভাষায় পটু নন। অথবা বাংলা ভাষা জানেনই না। ফলে মাঠে নেমে কাজ করতে কিংবা স্থানীয় বাসিন্দাদের সমস্যা সমাধান করতে গিয়ে অনেক সময় মুশকিলে পড়েন তাঁরা। এবার সেই মুশকিল আসানের উপায় বাতলে দিলেন খোদ মুখ্যমন্ত্রী। নির্দেশ দিলেন, রাজ্যের সরকারি-বেসরকারি ক্ষেত্রের চাকরিতে বাংলার যুবক-যুবতীদের কর্মসংস্থান বৃদ্ধিরও।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “রাজ্যে চাকরির সুযোগ তৈরি হলে বাংলার ছেলেমেয়েদের কর্মসংস্থানের সুযোগ দিতে হবে। এ রাজ্যে চাকরি করতে হলে বাংলা ভাষা জানতে হবে। বাংলা তাঁর ঠিকানা হতে হবে।” এ বিষয়ে নজর রাখতে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে নির্দেশও দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: তামিলনাড়ুতে ভেঙে পড়ল সেনা চপার, ছিলেন সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত]

বুধবার ছিল মালদহ, মুর্শিদাবাদের প্রশাসনিক বৈঠক। সেখানেই উত্তরবঙ্গে কর্মসংস্থান তৈরি এবং বিনিয়োগ টানতে একাধিক পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। সরব হন কেন্দ্রের বঞ্চনা নিয়েও। মুখ্যমন্ত্রীর কথায়, “কেন্দ্র সবসময় আমাদের বঞ্চনা করে। তার পরেও বাংলা এগিয়ে গিয়েছে।” 

প্রশাসনিক বৈঠক থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “অনেক সময় স্টেট সার্ভিস কমিশনের পরীক্ষায় ভিনরাজ্যের ছেলেমেয়েরা ভাল নম্বর পেলে চাকরি পেয়ে যান। কিন্তু তাঁরা বাংলা ভাষা জানেন না। ফলে ব্লকে-ব্লকে কাজ করতে গিয়ে সমস্যায় পড়েন তাঁরা। বাংলা জানতেই হবে তাঁদের। আঞ্চলিক ভাষা না জানলে কাজ করা সম্ভব না।” এর পরই রাজ্যের মুখ্যসচিবকে বিষয়টি দেখতেও নির্দেশ দেন তিনি। বেসরকারি ক্ষেত্রে কর্মসংস্থান হলে বাংলার মানুষকে চাকরি দেওয়ার কথাও বলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “যে রাজ্যে বিনিয়োগ হয় সেখানে স্থানীয় ছেলেমেয়েরা চাকরি পায়। এটাই হওয়া উচিৎ। বাংলাতেও রাজ্যের ছেলেমেয়েদের চাকরি দিতে হবে। “

[আরও পড়ুন: এ কী কাণ্ড! বিয়ের আসরে হবু বরের সামনেই তরুণীর সিঁথিতে সিঁদুর পরালেন প্রাক্তন প্রেমিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে