BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রায়গঞ্জে পরপর ৯টি কুকুরের প্রাণহানি, ছোঁয়াচে রোগে মৃত্যু বলে অনুমান বিশেষজ্ঞদের

Published by: Sayani Sen |    Posted: June 9, 2020 11:00 pm|    Updated: June 9, 2020 11:19 pm

An Images

শংকরকুমার রায়, রায়গঞ্জ: রায়গঞ্জে ফের নয়া সমস্যা। এবার মৃত্যু হচ্ছে একের পর এক কুকুরের। কী কারণে মারা যাচ্ছে সারমেয়রা? বিশেষজ্ঞরা বলছেন, রায়গঞ্জে পথকুকুরদের মধ্যে ক্যানাইন ডিসটেম্পার রোগ দেখা দিয়েছে। এমন ছোঁয়াচে রোগের প্রকোপেই সারমেয়দের মৃত্যু হচ্ছে বলেই মনে করা হচ্ছে। তবে রোগের বিষয়ে নিশ্চিত হতে কুকুরগুলির দেহ ময়নাতদন্তে পাঠানো হয়েছে।

উত্তর দিনাজপুরের বিভিন্ন এলাকায় এখনও পর্যন্ত মোট ৯টি কুকুরের প্রাণহানি হয়েছে। ক্যানাইন ডিসটেম্পার রোগে মৃত্যুর ঘটনায় আতঙ্কিত প্রায় সকলেই। মূলত রক্তবমি এবং পেটখারাপ এই রোগের লক্ষণ। শেষে মৃত্যু পর্যন্ত হয় এই রোগে। মৃত ওই কুকুরদের দেহ ময়নাতদন্তে পাঠানো হয়েছে। যাতে নতুন করে কোনও কুকুর আক্রান্ত না হয় তাই বিভিন্ন এলাকা জীবাণুমুক্তও করা হচ্ছে। এছাড়াও আক্রান্ত পথকুকুরদের বিশেষ নজরদারি করা হচ্ছে।

[আরও পড়ুন: হোটেল খুলতেই ফের করোনার ছোবল দার্জিলিংয়ে, শৈলশহরে বাড়ছে আতঙ্ক]

যদিও পশুপ্রেমীরা বলছেন, এই রোগ নতুন নয়। বাড়িতে পোষা কুকুর যথেষ্ট যত্ন থাকে। তারা নিয়মিত খাবারদাবার পায়। তাই তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও থাকে। কিন্তু রাস্তার কুকুররা লকডাউনের সময় সাধারণ মানুষের বাইরে বেরনো এবং খাবারের হোটেল বন্ধ থাকায় সারমেয়দের পেট ভরাতে যথেষ্ট সমস্যা হয়েছে। তাই স্বাভাবিকভাবেই তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমেছে। সে কারণেই ক্যানাইন ডিসটেম্পার রোগ হচ্ছে তাদের।

[আরও পড়ুন: ৪৮ ঘণ্টা অসহ্য পেটের যন্ত্রণা, বিনা চিকিৎসায় ট্রেনেই মৃত্যু রাজ্যের পরিযায়ী শ্রমিকের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement